নিখোঁজের ১৮ দিন পর তালাবদ্ধ ঘর থেকে উদ্ধার শিশু

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 14:18:32

নিখোঁজের ১৮ দিন পর অস্ট্রোলিয়ার পশ্চিমাঞ্চলের দুর্গম এলাকা থেকে চার বছরের এক শিশুকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে পুলিশ।

বুধবার (০৩ নভেম্বর) ভোরে একটি তালাবদ্ধ ঘর থেকে শিশুটিকে উদ্ধার করা হয়। শিশুটির নাম ক্লিও স্মিথ। গত ১৬ অক্টোবর ক্যাম্পের তাঁবু থেকে নিখোঁজ হয় শিশুটি। এ ঘটনায় ৩৬ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

নিখোঁজ হওয়া শিশু ক্লিও স্মিথ তার বাবা-মায়ের সঙ্গে কারনারভন শহরের পাশের এলাকায় ক্যাম্পিং করতে গিয়েছিলেন। সেখান থেকেই নিখোঁজ হয় শিশুটি। নিখোঁজের পরপরই শুরু হয় পুলিশের তল্লাশি অভিযান।

পশ্চিমাঞ্চলীয় অস্ট্রেলিয়ার উপকমিশনার কল ব্লাঞ্চ এক বিবৃতিতে বলেন, আমাদের একটি দল কারনারভন শহরের পাশে ওই এলাকার এক তালাবদ্ধ বাড়িতে প্রবেশ করে। সেখানে একটি কক্ষে তারা ক্লিওকে পায়। এক কর্মকর্তা তাকে কোলে তুলে জিজ্ঞাসা করেন, ‘তোমার নাম কি?’ তখন শিশুটি বলে, ‘আমার নাম কিও’। ইতিমধ্যে শিশুটিকে তার বাবা-মায়ের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। ক্লিওর মা নিজের সন্তানকে পেয়ে ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আমাদের পরিবার আবার সম্পূর্ণ হলো’।

জানা গেছে, সম্প্রতি কোয়ারা ব্লোহালস ক্যাম্পে পরিবারের সাথে ছুটি কাটাতে যায় ক্লিও। ১৬ অক্টোবর রাত দেড়টা থেকে ভোর ৫টার মধ্যে নিখোঁজ হয় শিশুটি। রাতে একটি তাঁবুর মধ্যে ক্লিও এবং তার ছোট বোন ঘুমাচ্ছিল। অপর একটি তাঁবুতে তার বাবা-মা ছিল। ভোর হলে ঘুম থেকে উঠে ক্লিওর মা দেখেন দরজা খোলা এবং সেখানে ক্লিও নেই। দ্রুত তারা তল্লাশি শুরু করলেও খুঁজে পাচ্ছিলেন না তাদের সন্তানকে। স্থল, সমুদ্র এবং আকাশপথ সব জায়গাতেই চালানো হয় অভিযান। শুধু তাই নয়, ঘটনাস্থলে পার্শ্ববর্তী এলাকা থেকে পুলিশ পাঠানো হয়। এর পাশাপাশি ক্লিওকে খুঁজে পেতে ১০ লাখ অস্ট্রেলীয় ডলার পুরস্কারের ঘোষণা দেয় তার পরিবার।

ঘটনাটি আন্তর্জাতিক পর্যায়ে সকলের নজরে এসেছে। ফলে ক্লিওকে জীবিত উদ্ধার এবং সুস্থ থাকার খবর পেয়ে স্বস্তি পেয়েছেন স্থানীয়রা। এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও স্বস্তি প্রকাশ করে টুইট করে লিখেছেন, ‘দারুণ, স্বস্তির সংবাদ’।

এ সম্পর্কিত আরও খবর