রুশ ১৪ কোম্পানি ও সংস্থার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 14:36:39

ইউক্রেনে যুদ্ধ শুরুর কারণে একের পর এক নিষেধাজ্ঞার কবলে পড়ছে রাশিয়া। এতে অর্থনৈতিক সংকটে পড়েছে তারা। এর মধ্যে রাশিয়ার ১৪ কোম্পানি ও সংস্থার বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এতথ্য জানিয়েছে।

অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞার আওতায় পড়া কোম্পানি ও সংস্থাগুলো হল- রাশিয়ার রাষ্ট্রমালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম, ট্রাক প্রস্তুতকারক কোম্পানি কামাজ, হীরা খনির কোম্পানি আলরোসা, রুসেলেক্ট্রনিক্স হোল্ডিং কোম্পানি, জলবিদ্যুৎ কোম্পানি, ইউনাইটেড শিপবিল্ডিং কর্পোরেশন অন্তর্ভুক্ত। জাহাজ অপারেটর সোভকমফ্লট, নভোরোসিস্ক, বাণিজ্যিক সমুদ্র বন্দর, বিমা কোম্পানি সোগাজ এবং রাশিয়া জাতীয় ভ্রমণ সংস্থা ভিজিটের রেল ট্রিপ বুকিং অফিস।

এখন অবধি অস্ট্রেলিয়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোসহ ৫০০টিরও বেশি রাশিয়ান এবং বেলারুশিয়ান নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে অস্ত্র ও উপাদান রফতানির নিষেধাজ্ঞা, তেল ও গ্যাস উৎপাদনের কাঁচামাল এবং সরঞ্জাম ও রাশিয়ান শক্তির উৎস, রাশিয়ার বৃহত্তম কোম্পানি এবং সংস্থাগুলির বিরুদ্ধে আরোপ নিষেধাজ্ঞা করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় একটি বিশেষ সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন। তিনি জোর দিয়ে বলেছিলেন যে মস্কোর ইউক্রেনীয় অঞ্চলগুলি দখল করার কোন পরিকল্পনা নেই, তবে দেশটিকে নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফাই করার লক্ষ্য ছিল।

যার ফলে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং আরও কয়েকটি দেশ রাশিয়ার ব্যক্তি এবং আইনি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা করে।

এ সম্পর্কিত আরও খবর