কৌশলগত পরমাণু হামলার মহড়া চালাল উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-03 12:37:20

কৌশলগত পারমাণবিক হামলা চালানোর অনুকরণে সামরিক মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া। শনিবার (২ সেপ্টেম্বর) পরিচালিত এই মহড়ায় দুটি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত ছিল।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, দুই মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মহড়ার প্রতিক্রিয়ার জবাবে তাদের এই মহড়া। কেসিএনএ বার্তা সংস্থা বলেছে, ‘প্রকৃত পারমাণবিক যুদ্ধ’ এর বিপদ সম্পর্কে শত্রুদের সতর্ক করার জন্য এই মহড়া চালানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন জাহাজ নির্মাণ এবং যুদ্ধাস্ত্র কারখানা পরিদর্শন করেছেন। পিয়ংইয়ং আবারও ওয়াশিংটন ও সিউলের বিরুদ্ধে সামরিক প্রতিরোধ জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেছে।

কেসিএন এর বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পারমাণবিক বাহিনী যুদ্ধ প্রতিরোধ এবং শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য পাল্টা আক্রমণের প্রতিটি উপায় শক্তিশালী করবে। দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যৌথ বার্ষিক গ্রীষ্মকালীন অনুশীলন যা উলচি ফ্রিডম শিল্ড নামে পরিচিত বৃহস্পতিবার শেষ হয়েছে। ১১ দিনের এর মহড়ায় বি১বি বোমারু বিমান যুক্ত কর হয়েছিল।

রয়টার্স বলছে, শনিবারের এই মহড়ার সময় নকল পারমাণবিক ওয়ারহেড বহনকারী দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র কোরীয় উপদ্বীপের পশ্চিম সাগরের দিকে নিক্ষেপ করা হয় এবং ১৫০ মিটারের পূর্বনির্ধারিত উচ্চতায় ওই ক্ষেপণাস্ত্র দুটি ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) পথ উড্ডয়ন করে।

অন্যদিকে পৃথক এক বিবৃতিতে বলা হয়েছে, পিয়ংইয়ংয়ের নৌবাহিনীকে শক্তিশালী করার গুরুত্বের ওপর জোর দিতে পুকজং মেশিন কমপ্লেক্স পরিদর্শন করেছেন কিম জং উন। এই কমপ্লেক্সটিতে সামুদ্রিক ইঞ্জিন তৈরি করা হয় এবং এটি উত্তর কোরিয়ার বড় একটি অস্ত্র কারখানা।

এ সম্পর্কিত আরও খবর