চীন-অস্ট্রেলিয়া সম্পর্কে নতুন মোড়: হবে বিশ্বস্ত সহযোগী

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-07 11:11:43

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেসের চীন সফরকালে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছে চীন।

এর ফলে ২০২০ সালে সম্পর্কের অবনতির পর আবারও চীন হতে চলেছে ক্যানবেরার সবচেয়ে বড় বাণিজ্য সহযোগী। চীনের প্রেসিডেন্ট সি চিন পিং এবং অ্যান্থনি আলবানেসের সাক্ষাৎকারে সোমবার (৬ নভেম্বর) এই আলোচনা হয়।

সি চিন পিং বলেন,  আঞ্চলিক নিরাপত্তা থেকে শুরু করে জলবায়ু পরিবর্তনসহ সব ইস্যুতে ক্যানবেরার সঙ্গে কাজ করতে বেইজিং প্রতিশ্রুতিবদ্ধ। বাণিজ্যের ক্ষেত্রে দুই দেশ বিশ্বস্ত সহযোগী হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার (৭ নভেম্বর) ফরাসি সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য গত শনিবার চার দিনের সফরে চীনে যান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। বিগত সাত বছরের মধ্যে অস্ট্রেলিয়ার কোনো নেতার এ ধরনের প্রথম সফর এটি। এই সফরে চীন ও অস্ট্রেলিয়ার মধ্যে বিবাদমান ইস্যুগুলো সমাধানের পথ খোঁজা হবে।

গতকাল বেইজিংয়ে আলবানেসের সঙ্গে বৈঠককালে সি বলেন, ‘এই দুই দেশের স্বার্থের কোনো দ্বন্দ্ব নেই। ক্যানবেরার সবচেয়ে বড় বাণিজ্য সহযোগী বেইজিং।’

কিন্তু ২০২০ সাল থেকে এই সম্পর্কের অবনতি শুরু হয়।

গত বছরের মে মাসে আলবানেস ক্ষমতায় আসার পর থেকেই সম্পর্ক উত্তরণের চেষ্টায় রয়েছে বেইজিং। এর অংশ হিসেবে অস্ট্রেলীয় পণ্যে আরোপ করা বেশির ভাগ নিষেধাজ্ঞাই তুলে নেয় চীন।

এ সম্পর্কিত আরও খবর