'হামাস চুক্তি মানেনি, যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ'

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-02 21:11:21

যুদ্ধবিরতির আলোচনার জন্য দোহায় যাওয়া মোসাদের দলকে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইসরায়েল। ইসরায়েল বলেছে, আলোচনায় ‘অচলাবস্থা’ সৃষ্টি হওয়ায় এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্দেশনায়, কাতারের রাজধানী দোহায় অবস্থানরত মোসাদ দলকে ফিরে আসতে বলা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চুক্তি অনুযায়ী সব নারী জিম্মিকে মুক্তি দেওয়ার কথা থাকলেও হামাস তা মানেনি।

বিজনেতানিয়াহুর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে আরও বলা হয়েছে, মোসাদ প্রধান সিআইএ প্রধান, মিসরের গোয়েন্দা মন্ত্রী এবং কাতারের প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জানিয়েছেন। যাদের অসাধারণ প্রচেষ্টায় গাজা উপত্যকা থেকে ৮৪ ইসরায়েলি নারী ও শিশু এবং ২৪ জন বিদেশি নাগরিক মুক্তি পেয়েছেন।

এর আগে শনিবারই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, হামাস ও ইসরায়েলের মধ্যে নতুন যুদ্ধবিরতির আলোচনা করতে কাতারে যাচ্ছে মোসাদের একটি দল। কিন্তু এর কয়েক ঘণ্টার মধ্যেই মোসাদের সদস্যদের ফিরে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

এরমাধ্যমে মূলত হামাস ও ইসরায়েলের মধ্যে আপাতত নতুন করে যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ হয়ে গেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে, যুদ্ধের শুরুর দিকের মতো গাজায় আবারও নির্বিচারে বিমান হামলা চালাবে দখলদার ইসরায়েলি সেনারা।

 

 

এ সম্পর্কিত আরও খবর