নির্বাচনের ফল পাল্টে দেয়ার চেষ্টা মামলায় ট্রাম্পের আবেদন প্রত্যাখ্যান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-03 02:43:37

নির্বাচনে হস্তক্ষেপ করে ফল পাল্টে দেওয়া চেষ্টা মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘প্রেসিডেন্সিয়াল দায়মুক্তির’ আবেদন ফেডারেল কোর্টের বিচারক তানিয়া চাটকান প্রত্যাখ্যান করেছেন। ট্রাম্পের পক্ষে তার আইনজীবীরা আদালতে যুক্তি দেখান যে, ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ফল ট্রাম্পের প্রেসিডেন্সিয়াল দায়িত্বের মধ্যে পড়ে। এ জন্য তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাখ্যান করার আর্জি জানান তারা।

কিন্তু বিচারক তানিয়া চুটকান শেষ পর্যন্ত রাষ্ট্রপতিদের আর অফিসে না থাকলে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে পারবেন না বলে কোনো আইনি ভিত্তি খুঁজে পাননি। ট্রাম্পের বিরুদ্ধে বেআইনিভাবে তার নির্বাচনে পরাজয় রোধ চেষ্টা করার অভিযোগ রয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার বিচারক চুটকান জানায়, খন কোনো প্রেসিডেন্ট আর প্রেসিডেন্ট পদে নেই, তখন তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের বিচার না করার কোনো আইনগত ভিত্তি নেই। ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডেমোক্রেট জো বাইডেন। নির্বাচনের ফল উল্টে দেয়ার জন্য বেআইনিভাবে চেষ্টা করছিলেন ট্রাম্প। এ নিয়ে মামলা চলছে। এ মামলার রায় নিয়ে শুক্রবার দিনের শেষের দিকে বিচারক তানিয়া লিখেছেন, যেসব দায়মুক্তির বিধান আছে তা উপভোগ করতে পারেন শুধু ক্ষমতাসীন প্রেসিডেন্ট। একই সময়ে যুক্তরাষ্ট্রের একজন মাত্র প্রধান নির্বাহী থাকেন।

রায়ের পরে, ট্রাম্প প্রচারণার একজন মুখপাত্র বিবিসির মার্কিন অংশীদার সিবিএসকে বলেছেন, "দুর্নীতিগ্রস্ত বামপন্থীরা ব্যর্থ হবে এবং রাষ্ট্রপতি ট্রাম্প উচ্চ আদালতে এই অন্যায় সিদ্ধান্তগুলিকে চ্যালেঞ্জ করে আমেরিকা এবং আমেরিকানদের জন্য লড়াই চালিয়ে যাবেন"।

ট্রাম্প ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তার পরাজয়কে উল্টে দেওয়ার জন্য তার কথিত প্রচেষ্টার সাথে সম্পর্কিত - মার্কিন প্রতারণার ষড়যন্ত্র সহ - চারটি অপরাধমূলক গণনার মুখোমুখি হচ্ছেন।

ট্রাম্পের আইনি দল সর্বশেষ রায়ের বিরুদ্ধে আপিল করবে কিনা তা স্পষ্ট নয়, সাবেক রাষ্ট্রপতি সম্প্রতি এই মামলায় বেশ কয়েকটি আইনি বাধার সম্মুখীন হয়েছেন।

এই সপ্তাহের শুরুতে, বিচারক চুটকান ২০২১ সালে ইউএস ক্যাপিটল দাঙ্গার কংগ্রেসনাল তদন্ত সম্পর্কিত রেকর্ড পাওয়ার জন্য মিঃ ট্রাম্পের একটি প্রচেষ্টাকেও অবরুদ্ধ করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর