দক্ষিণ গাজায় তীব্র বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-03 05:38:27

দক্ষিণ গাজার খান ইউনুসে তীব্র বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। খান ইউনুসের বাসিন্দারা এটিকে যুদ্ধ শুরুর পর সবচেয়ে ভারী বোমা হামলা বলে বর্ণনা করেছেন। ইসরায়েলি সামরিক বাহিনী শহরের পূর্বাঞ্চলের লোকজনকে আরও দক্ষিণে সরে যেতে বলেছে।

রোববার (৩ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল বিশ্বাস করে হামাসের কিছু নেতা এই শহরে রয়েছে, যেখানে অনেক বেসামরিক লোক উত্তর থেকে পালিয়ে এসে আশ্রয় নিচ্ছে।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরাইলি সর্বশেষ হামলার অন্তত ১৯৩ জন নিহত হয়েছে।

শুক্রবার ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলে ৭ অক্টোবরের হামলার প্রতিক্রিয়া হিসাবে পুনরায় আক্রমণ শুরু হয়েছে।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গাজায় নিহতের সংখ্যা এখন ১৫,২০০ ছাড়িয়েছে।

শুক্রবার অস্থায়ী যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গাজায় ইসরায়েলের বোমাবর্ষণ আবার শুরু হয়েছে। আইডিএফ বলেছে, তারা নতুন অভিযানের প্রথম দিনে ৪০০ টিরও বেশি হামাসের "সন্ত্রাসী লক্ষ্যবস্তু"কে আঘাত করেছে।

শনিবার সন্ধ্যায় তেল আবিব এবং মধ্য ইসরায়েলের আশেপাশের এলাকা লক্ষ্য করে একটি ব্যারেজ সহ যুদ্ধ পুনরায় শুরু হওয়ার পর থেকে গাজা থেকে ইসরায়েলে নিয়মিত রকেট ছোড়া হচ্ছে।

এই হামলার পর, ইসরায়েলের অ্যাম্বুলেন্স পরিষেবা বলেছে, তেল আবিবের ঠিক দক্ষিণে অবস্থিত শহর হলন-এ মাথায় "ছোট ছোট আঘাতের" জন্য ২২ বছর বয়সী এক ব্যক্তির চিকিৎসা করেছে।

শনিবার সন্ধ্যায় এক ব্রিফিংয়ে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসকে নির্মূল এবং জিম্মিদের মুক্তি নিশ্চিত করার জন্য ইসরায়েলি সামরিক অভিযান চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

যুদ্ধের প্রাথমিক পর্যায়ে ইসরায়েলের প্রধান লক্ষ্যবস্তু, ভূখণ্ডের উত্তর দিক থেকে পালাতে বলার পর কয়েক লাখ ফিলিস্তিনি এই এলাকায় আশ্রয় চেয়েছে।

আইডিএফ-এর আরবি-ভাষার মুখপাত্র সোশ্যাল মিডিয়ায় মানচিত্র পোস্ট করেছেন যা নির্দেশ করে যে বেসামরিক লোকদের কোন এলাকা ছেড়ে চলে যেতে হবে, খান ইউনুসের পূর্বের এলাকার লোকজনকে রাফাহতে আশ্রয়কেন্দ্রে আরও দক্ষিণে সরে যেতে নির্দেশ দিয়েছে। এ এলাকায় একটি স্থল আক্রমণ আসন্ন হতে পারে।

শনিবার খান ইউনুসে থাকা ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বিবিসিকে বলেছেন, হরতাল পুনরায় শুরু হওয়ার আগে হাসপাতালগুলি ইতিমধ্যেই হতাহতের সংখ্যায় "স্যাচুরেটেড" ছিল।

এ সম্পর্কিত আরও খবর