নাইজেরিয়ায় ভুল ড্রোন হামলায় ৮৫ বেসামরিক নিহত

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-05 16:37:20

নাইজেরিয়ার সেনাবাহিনীর একটি ভুল ড্রোন হামলায় গত রবিবার (৩ ডিসেম্বর) দেশটির উত্তর-পশ্চিম কাদুনা রাজ্যের একটি গ্রামে কমপক্ষে ৮৫ জন বেসামরিকের নিহত হওয়ার খবর জানিয়েছে এনডিটিভি।

দেশটির প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু মঙ্গলবার (৫ ডিসেম্বর) ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

এদিকে দেশটির সেনাবাহিনী স্বীকার করেছে যে, তাদের একটি ড্রোন সশস্ত্র গোষ্ঠীকে লক্ষ্য করে হামলা চালানোর পরিবর্তে ভুলক্রমে টুডুন বিরি গ্রামে আঘাত হানে, যখন সেখানকার বাসিন্দারা একটি মুসলিম উত্সব উদযাপন করছিল।

ওই হামলায় হতাহতের কোনও পরিসংখ্যান দেয়নি সেনাবাহিনী, তবে স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, নিহতের সংখ্যা ৮৫ জন, যাদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘উত্তর-পশ্চিম জোনাল অফিস স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেছে যে, এখনও পর্যন্ত ৮৫ জনকে দাফন করা হয়েছে।’

ওই হামলায় আহত ৬৬ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য. নাইজেরিয়ার সশস্ত্র বাহিনী প্রায়শই দেশের উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্বে দস্যু মিলিশিয়াদের বিরুদ্ধে যুদ্ধে বিমান হামলার উপর নির্ভর করে, যেখানে জিহাদিরা এক দশকেরও বেশি সময় ধরে লড়াই করছে।

প্রেসিডেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘প্রেসিডেন্ট টিনুবু ঘটনাটিকে খুবই দুর্ভাগ্যজনক, বিরক্তিকর এবং বেদনাদায়ক হিসেবে বর্ণনা করেছেন। তিনি নাইজেরিয়ার মানুষের মর্মান্তিক ক্ষতির জন্য ক্ষোভ ও শোক প্রকাশ করেছেন।’

এ সম্পর্কিত আরও খবর