ইসরায়েলি ড্রোন হামলায় সিরিয়ায় ৪ হিজবুল্লাহ যোদ্ধা নিহত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-09 03:30:50

সিরিয়ার দক্ষিণে একটি গাড়িতে ইসরায়েলি ড্রোন হামলায় শুক্রবার (৮ ডিসেম্বর) চার হিজবুল্লাহপন্থী যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা ওয়ার মনিটর।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস প্রধান রামি আবদেল রহমান এএফপিকে বলেছেন, ‘ইসরায়েল-অধিভুক্ত গোলান মালভূমির কাছাকাছি কুনেইত্রা প্রদেশের মদিনাত আল-বাথ শহরে হিজবুল্লাহর পক্ষে কাজ করা চার যোদ্ধাকে হত্যা করা হয়েছে।’

তবে, ওই যোদ্ধারা সিরিয়ান কি না তা নিশ্চিত করা যায়নি। তবে আবদেল রহমান বলেছেন, ‘তারা সিরিয়ার সেনাবাহিনীর অংশ ছিল না।’

সিরিয়ায় তথ্য নেটওয়ার্ক রয়েছে এমন অবজারভেটরি বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) জানিয়েছে, ‘ইসরায়েল আটটি ক্ষেপণাস্ত্র দিয়ে দামেস্কের কাছাকাছি সাইটগুলোতে আঘাত করেছে। ওই হামলা ছিল ইসরায়েল-অধিভুক্ত গোলানে বোমাবর্ষণের প্রতিক্রিয়া।’

গত ২ ডিসেম্বর দুই সিরিয়ান হিজবুল্লাহ যোদ্ধা এবং ইরানের বিপ্লবী গার্ডের দুই কর্মকর্তা দামেস্কের নিকটবর্তী হিজবুল্লাহ সাইটগুলোতে ইসরায়েলি বিমান হামলায় নিহত হয় বলে জানিয়েছে যুদ্ধ পর্যবেক্ষক সংস্থাটি।

বিপ্লবী গার্ডের সরকারীরি বার্তা সংস্থা সেপাহ নিউজ একই দিনে জানিয়েছে, গার্ডের দুই সদস্য তার মিত্র সিরিয়ায় একটি মিশনে মারা গেছে।

উল্লেখ্য, ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে সিরিয়ার সেনাবাহিনীর অবস্থান এবং ইরানের সঙ্গে সম্পৃক্ত গ্রুপ হিজবুল্লাহকে লক্ষ্য করে প্রতিবেশী দেশ সিরিয়ায় শতাধিক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

এ সম্পর্কিত আরও খবর