হামাসকে বৈঠকের আমন্ত্রণ রাশিয়ার 

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-18 16:01:36

ইসরায়েল-হামাসের চলমান সংঘাত নিরসনের লক্ষ্যে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও অন্যান্য রাজনৈতিক দলকে রাশিয়ায় আমন্ত্রণ জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে পুতিনের এ আমন্ত্রণের ব্যাপারে এখনও কোনো মন্তব্য করেনি ইসরায়েল, হামাস বা পশ্চিমারা।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ও মধ্যপ্রাচ্যে পুতিনের বিশেষ দূত মিখাইল বোগদানভ বলেন, গাজায় ইসরায়েলি হামলা ও মধ্যপ্রাচ্যের অন্যান্য ইস্যু নিয়ে আলোচনার জন্য এসব সংগঠন ও দলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মিখাইল বোগদানভ জানান, হামাসসহ প্রায় এক ডজন ফিলিস্তিনি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছেন পুতিন। আগামী ২৯ ফেব্রুয়ারি তাদের সঙ্গে পুতিন বৈঠকে বসবেন।

রাশিয়ার সংবাদমাধ্যম তাস জানিয়েছে, আমন্ত্রিতদের মধ্যে হামাস, প্যালেস্টাইন ইসলামিক জিহাদ, ফাতাহ ও বৃহত্তর প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) প্রতিনিধিরা রয়েছেন।

সম্প্রতি রাশিয়ার কারাগারে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে দেশটির বিরোধী নেতা ও পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সাই নাভালনির। এ নিয়ে বিশ্বজুড়ে পুতিনের সমালোচনা চলছে। এর মধ্যে হামাসকে রাশিয়ায় আমন্ত্রণ জানানোর খবর প্রকাশ হওয়ায় নতুন করে আলোচনায় এসেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

এ সম্পর্কিত আরও খবর