গাজায় ৪ টন সাহায্য সরঞ্জাম ফেলল যুক্তরাজ্য

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-22 12:10:34

ফিলিস্তিনের উত্তর গাজা উপত্যকার তাল আল-হাওয়া হাসপাতালে ওষুধ, জ্বালানি এবং খাবারসহ ৪ টন সাহায্য সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাজ্য। ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গত বুধবার (২১ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের অর্থায়নে এসব সহায়তা সামগ্রী জর্ডানের বিমান বাহিনী গাজার হাসপাতালটিতে পৌছে দেয়। 

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন এক বিবৃতিতে বলেছেন, ' এসব সহায়তা সামগ্রী পেয়ে হাজার হাজার রোগী উপকৃত হবেন । এবং জ্বালানি সরবরাহ করায় হাসপাতালটি রোগীদের জীবন রক্ষাকারী কাজ চালিয়ে যেতে সক্ষম হবে।'

তিনি বলেন, 'গাজার পরিস্থিতি ভয়াবহ। এ অবস্থায় আরও সাহায্য প্রয়োজন। আমরা অবিলম্বে গাজায় অতিরিক্ত সাহায্য সরবরাহে অনুমতি দেওয়ার জন্য এবং মানবিক বিরতির জন্য আহ্বান জানাচ্ছি ।'

এর আগে গাজার উত্তরাঞ্চলে লাইভ-সেভিং খাদ্য সরবরাহ বন্ধ করে দেয় বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। সংস্থাটি বলেছে, ব্যাপক বিশৃঙ্খলার কারণে তাদের সহায়তা কনভয়গুলো সম্পূর্ণরূপে বিপর্যয় এবং সহিংসতার সম্মুখীন হয়েছে।

সংস্থাটি আরও বলেছে, তাদের সদস্যরা ব্যাপক ভিড়, বন্দুকযুদ্ধ এবং লুটপাটের সম্মুখীনও হয়েছেন। এজন্য তারা খাদ্য সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

এছাড়া জাতিসংঘ গত বছরের ডিসেম্বর থেকে গাজার উত্তরাঞ্চলে দুর্ভিক্ষের আশঙ্কার কথা বলে আসছে। ডব্লিউএফপি বলেছে, সাম্প্রতিক প্রতিবেদনগুলোতে এই ভূখণ্ডে ক্ষুধা ও রোগের দ্রুত ছড়িয়ে পড়ার প্রমাণ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর