‘নারী-স্বাস্থ্য উন্নয়নে বিশ্ব অর্থনীতিতে যোগ হবে ৭২০ বিলিয়ন মার্কিন ডলার’

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-08 17:18:13

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদনে দেখা গেছে, পুরুষদের তুলনায় ২৫ শতাংশ নারীর শারীরিক দুর্বলতা বেশি থাকে। প্রতিবেদন অনুসারে, নারীর কল্যাণে বিনিয়োগ বাড়ালে এবং যথাযথ অর্থনৈতিক সুযোগ প্রদান করলে ২০৪০ সালের মধ্যেই বিশ্ব অর্থনীতিতে বছরে কমপক্ষে ১ ট্রিলিয়ন বা ৭২০  বিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত যোগ হতে পারে।

শুক্রবার (৮ মার্চ) সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নারীর স্বাস্থ্যের উন্নতির জন্য বিনিয়োগ সুবিধা তৈরি করতে পারলে জীবনযাত্রার মান উন্নত হবে এবং নারীরা সক্রিয়ভাবে কর্মক্ষেত্রে অংশগ্রহণ করতে সক্ষম হবে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এবং ম্যাককিনসে হেলথ ইনস্টিটিউট (এমএইচআই) এর পরিচালিত বুধবার ডাভোসে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, পুরুষদের তুলনায় গড়ে ২৫ শতাংশ নারী বেশি শারীরিক দুর্বলতার মধ্যে থাকে।

প্রতিবেদনে অক্ষমতা-সামঞ্জস্যপূর্ণতার ভিত্তিতে সুস্বাস্থ্যের ব্যবধানের পরিমাণ নির্ধারণ করা হয়েছে।  অসুস্থ স্বাস্থ্য, অক্ষমতা বা অকাল মৃত্যুর কারণে নারীরা যেসব কাঠামোগত এবং পদ্ধতিগত বাধার সম্মুখীন হয় তার ফলেই অর্থনীতি পিছিয়ে আছে বলে তুলে ধরা হয়।

ডেনমার্কের অধ্যয়নে দেখা যায়, নারীদের স্বাস্থ্যকে প্রায়শই কেবল যৌন এবং প্রজনন স্বাস্থ্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়, যা নারীদের স্বাস্থ্যহীনতার মূল কারণ। ভুল গবেষণা কিংবা নারী স্বাস্থ্য নিয়ে কম গবেষণা এই সমস্যাকে আরও বাড়িয়ে তুলছে। 

প্রতিবেদনের সহ-লেখক এবং এমএইচআই-এর সিনিয়র অংশীদার ডা. লুসি পেরেজ বলেছেন, ‘অনেক মানুষ মনে করেন যেহেতু নারীরা বেশি দিন বাঁচেন, তারা সুস্বাস্থ্যের অধিকারী। কিন্তু এই ধারণা মোটেও ঠিক নয়। গড়ে নারীরা তাদের জীবনের ৯ বছর দুর্বল স্বাস্থ্যের মধ্যে কাটান এবং এর মধ্যে বেশিরভাগই কর্মক্ষম বয়সে। এর মূল কারণগুলোর বেশিরভাগই সমাধানযোগ্য।’

এমএইচআই রিপোর্টের সহকারী লেখক আনুক পিটারসেন বলেছেন, নির্দিষ্ট উপায়ে নারীদের বৈজ্ঞানিক সেবা ও চিকিৎসা সম্প্রসারণ করতে হবে। নারীরা সুস্বাস্থের অধিকারী হলে জাতীয় আয় বাড়বে। 

উল্লেখ্য, প্রতিবেদনের ফলাফলটি গ্লোবাল অ্যালায়েন্স ফর উইমেনস হেলথের গবেষণার ফলাফলের সাথে মিলে যায়। নারীদের স্বাস্থ্যে বিনিয়োগ করলে যে অর্থনৈতিক উন্নয়ন ঘটে তা উভয় ক্ষেত্রেই প্রমাণিত হয়। 

এ সম্পর্কিত আরও খবর