পানির অপচয় করায় ২২ পরিবারকে জরিমানা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-25 17:37:25

তীব্র অভাবের মধ্যে পানীয় জলের অপচয় করার জন্য ভারতের বেঙ্গালুরুর ২২টি পরিবারকে জরিমানা করা হয়েছে৷ গাড়ি ধোয়া এবং বাগান করার মতো অপ্রয়োজনীয় কাজের জন্য পানীয় জল ব্যবহার করার জন্য তাদের জরিমানা করেছে বেঙ্গালুরু ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ বোর্ড (বিডব্লিউএসএসবি)।

রাজ্যে তীব্র ঘাটতির মধ্যে পানি সংরক্ষণের জন্য পানি সরবরাহ বোর্ডের আদেশ লঙ্ঘনের জন্য প্রতিটি পরিবারকে অবশ্যই ৫ হাজার রুপি জরিমানা দিতে হবে।

বেঙ্গালুরু ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ বোর্ড (বিডব্লিউএসএসবি) বলেছে যে, তারা ২২টি পরিবারের কাছ থেকে ১.১ লাখ রুপি জরিমানা আদায় করেছে। জরিমানা শহরের বিভিন্ন এলাকা থেকে সংগ্রহ করা হয়েছিল, যার মধ্যে সবচেয়ে বেশি (৮০ হাজার রুপি) দক্ষিণাঞ্চল থেকে এসেছে।

এই মাসের শুরুতে, বিডব্লিউএসএসবি সঙ্কটের কথা মাথায় রেখে পানীয় জলের সাশ্রয়ী ব্যবহারের সুপারিশ করেছিল। কর্তৃপক্ষ বাসিন্দাদের যানবাহন ধোয়া, নির্মাণ এবং বিনোদনের উদ্দেশ্যে পানীয় জল ব্যবহার এড়াতে অনুরোধ করেছিল।

অপরাধের পুনরাবৃত্তির জন্য, বোর্ড ৫০০ রুপি বেশি জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে, প্রতিবার আদেশ লঙ্ঘন করলে এ জরিমানা আরোপ করা হবে।

এছাড়াও হোলি উদযাপনের সময়, (বিডব্লিউএসএসবি) এর বাসিন্দাদের পুল পার্টি এবং রেইন ডান্সের জন্য কাবেরী এবং বোরওয়েলের জল ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।

তীব্র জলের অভাব বেঙ্গালুরুকে প্রান্তে ঠেলে দিয়েছে, শহরের বাসিন্দাদের বাড়ি থেকে কাজ করতে, ডিসপোজেবল ডিশে খেতে এবং মলে টয়লেট ব্যবহার করতে বাধ্য করেছে।

ভারতের 'সিলিকন ভ্যালি' ২৬০০ এমএলডির প্রয়োজনের বিপরীতে প্রতিদিন প্রায় ৫০০ মিলিয়ন লিটার জলের (এমএলডি) ঘাটতির সম্মুখীন হচ্ছে বলে গত সপ্তাহে জানিয়েছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া।

মুখ্যমন্ত্রীর মতে, মোট প্রয়োজনের মধ্যে ১ হাজার ৪৭০ (এমএলডি) জল আসে কাবেরী নদী থেকে এবং ৬৫০ এমএলডি বোরওয়েল থেকে পাওয়া যায়৷

এ সম্পর্কিত আরও খবর