বিধ্বস্ত মসজিদের সামনেই ঈদের নামাজ আদায় করলেন ফিলিস্তিনিরা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-10 17:50:37

ইসরায়েলি হামলায় বিধ্বস্ত মসজিদের সামনেই ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ফিলিস্তিনের গাজা উপত্যকার মানুষ। তবে ইসরায়েলের ৬ মাসেরও বেশি সময় ধরে চলা হামলায় নিহতদের স্মরণে এদিন ছিল না কোন উৎসবমুখর পরিবেশ। এমন ঈদ তারা আগে কখনও দেখেননি।

বুধবার (১০ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, গত বছরও ঈদের দিনে সবাই মিলে আনন্দ করেছেন যারা, তাদের অনেকেই হয়তো ইসরাইলের হামলায় প্রাণ হারিয়েছেন। যারা বেঁচে আছেন তাদের অনেকেই ইসরাইলের বর্বরতায় হাত পা হারিয়েছেন। ঈদের নামাজে সামিল হন তারাও।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক তারেক আবু আজম গাজার রাফাহ থেকে জানিয়েছেন, আজ ঈদের দিন গাজায় ইসরায়েলিদের হামলা বন্ধ রয়েছে। বিশেষ করে গত কয়েক ঘণ্টা ধরে গাজা অস্বাভাবিক নিরব হয়ে আছে। সেখানে ইসরায়েলিদের বোমা হামলার শব্দ শোনা যাচ্ছে না। শোনা যাচ্ছে না গুলির শব্দও।

তবে ঈদের দিনটায় শান্ত থাকলেও ঈদ শুরু হওয়ার আগ মুহূর্তে— রাতের অন্ধকারে গাজার একটি আবাসিক ভবনে হামলা চালায় ইসরায়েলি সেনারা। এই হামলায় অন্তত ১৪ ফিলিস্তিনির মৃত্যু হয়। নিহতরা বাড়িতে ঈদ উদযাপনের প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু কোনো পূর্ব সতর্কতা না দিয়েই বাড়িটিতে হামলা চালানো হয়।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে এখন পর্যন্ত ৩৩ হাজার ৩৬০ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৭৫ হাজার ৯৯৩ জন। অন্যদিকে ইসরায়েলের এক হাজার ১৩৯ জন নিহত হয়েছেন।  

এ সম্পর্কিত আরও খবর