ইসরায়েলি ভূখণ্ডে হিজবুল্লাহর রকেট হামলা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-13 19:38:17

ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে রকেট হামলা চালিয়েছে লেবাননের ইরানপন্থী সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। হামাস-ইসরায়েলের যুদ্ধের পর থেকে হিজবুল্লাহর এটি সবচেয়ে বড় হামলা দাবি করছে সংগঠনটি। 

শনিবার (১৩ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে কয়েক ডজন ‘কাতিউশা’ রকেট ছুড়েছে হিজবুল্লাহ।

উত্তর ইসরায়েল ও অধিকৃত গোলান মালভূমিতে ‘শত্রুপক্ষের কামানের বিভিন্ন স্থাপনায়’ এ হামলা চালানো হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে হিজবুল্লাহ। হামলার পর উপদ্রুত এলাকাগুলোতে সাইরেন বাজতে শোনা যায়। এ সময় তৎপর হয়ে ওঠে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলো।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, লেবাননের ভূখণ্ড থেকে ৪০টি রকেট লঞ্চ শনাক্ত করা হয়েছে। যার মধ্যে কয়েকটি ধ্বংস করা হয়েছে আর বাকিগুলো খোলা জায়গায় পড়েছিল। 

দখলকৃত পূর্ব জেরুজালেম থেকে আল জাজিরার প্রতিবেদক ররি চ্যাল্যান্ডস বলেছেন, হামাস-ইসরায়েল যুদ্ধের মধ্যে এখন পর্যন্ত এটি সবচেয়ে বড় হামলা। এর মাধ্যমে বিপুল সংখ্যক রকেট এবং ড্রোনের হামলা চালানো হয়।

এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই সময়টাতে লেবানন-ইসরায়েল সীমান্তে প্রায় প্রতিদিনই হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে। হিজবুল্লাহ জানিয়েছে, গাজায় যুদ্ধবিরতির চুক্তি হলেই কেবল হামলা থামাবে তারা।

দক্ষিণ লেবানন থেকে আল-জাজিরার সাংবাদিক আলী হাশেমি বলেছেন, ‘পরিস্থিতি প্রতি মুহূর্তে খারাপ হচ্ছে। পরের ধাপে কী হবে, তার অপেক্ষায় রয়েছে সবাই।’

এ সম্পর্কিত আরও খবর