ইউক্রেন-ইসরায়েলকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-21 08:52:59

ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ৯৫ বিলিয়ন ডলারের একটি বিল পাস হয়েছে। যদিও এমন সিদ্ধান্তের বিরোধীতা করেছিলেন রিপাবলিকান সমর্থকরা। স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) ভোটাভুটির পর মার্কিন আইনপ্রণেতারা বহুল আলোচিত ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের এই বিল অনুমোদন করেন।

রোববার (২১ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাসের পর বিলটি এখন ডেমোক্র্যাটিক-সংখ্যাগরিষ্ঠ সিনেটে চলে গেছে। দুই মাসেরও বেশি আগে একই ধরনের একটি ব্যবস্থা পাস করেছিল মার্কিন সিনেট।

এরপর থেকে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে শীর্ষ সিনেট রিপাবলিকান মিচ ম্যাককনেল পর্যন্ত মার্কিন নেতারা রিপাবলিকান হাউসের স্পিকার মাইক জনসনকে সহায়তার বিষয়টি নিয়ে ভোটাভুটির আহ্বান জানিয়ে আসছিলেন।

আগামী সপ্তাহে সিনেটে এ বিলটি পাস হবে বলেও মার্কিন কর্তারা আশা করছেন।

এই বিলগুলোর মধ্যে ইউক্রেনের সংঘাত মোকাবিলায় প্রায় ৬১ বিলিয়ন ডলার প্রদান করা হয়। যার মধ্যে ২৩ বিলিয়ন মার্কিন ডলার অস্ত্র, স্টক এবং অন্যনান্য সুযোগ-সুবিধার জন্য দেওয়া হয়েছে। ইসরায়েলের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২৬ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে মানবিক প্রয়োজনের জন্য ৯ বিলিয়ন ডলার। আর তাইওয়ানসহ এশিয়া প্যাসিফিকের দেশগুলোর জন্য নির্ধারণ করা হয়েছে ৮ বিলিয়ন মার্কিন ডলার।

এমন সিদ্ধান্তের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বাইডেন সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, মার্কিন আইন প্রণেতারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকেই তার দেশকে সমর্থন করে যাচ্ছে। এটি ইতিহাসের পাতায় নতুন এক দৃষ্টান্ত হয়ে থাকবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) এক পোস্টে তিনি আরও জানান, 'মার্কিনিদের এই সহায়তা রাশিয়ার আক্রমণের হাত থেকে ইউক্রেনকে রক্ষা করতে সক্ষম হবে। এতে হাজার হাজার জীবন বাঁচাবে এবং আমাদের উভয় দেশের সম্পর্ক আরও শক্তিশালী হতে সাহায্য করবে।'

 

এ সম্পর্কিত আরও খবর