রাইসিকে বিদায় জানাতে ইরানে ৬৮ দেশের প্রতিনিধি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-23 11:56:30

ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি চিরনিদ্রায় শায়িত হবেন আজ। বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে জন্মস্থান মাশহাদে জানাজা শেষে সমাহিত করা হবে তাকে। তাকে বিদায় জানাতে অংশ নিয়েছেন ৬৮ দেশের প্রতিনিধি। 

বুধবার (২২ মে) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকালে প্রিয় প্রেসিডেন্টকে শেষ বিদায় জানাতে রাস্তায় নেমে এসেছেন সর্বস্তরের মানুষ। এর আগে বুধবার তেহরানে ৫০ দেশের ৬৮ জন উচ্চপদস্থ কর্মকর্তা মরদেহের প্রতি শ্রদ্ধা জানান। এতে অংশ নেন কাতার, ইরাক, পাকিস্তান ও সিরিয়া, তুর্কমেনিস্তানের জাতীয় নেতাসহ বিশিষ্টজনেরা। এ সময় তাদেরকে অভ্যর্থনা জানান ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি মোহাম্মদ মোখবার, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি এবং অন্যান্য সরকারি কর্মকর্তারা।

অনুষ্ঠানে যারা উপস্থিত ছিলেন তাদের মধ্যে ছিলেন কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি, ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং আজারবাইজানের প্রধানমন্ত্রী আলি আসাদভ।

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ, তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমান এবং লেবানন, আলজেরিয়া, কাজাখস্তান, ইথিওপিয়া, মালি, রাশিয়া ও উজবেকিস্তানের পার্লামেন্ট স্পিকাররাও উপস্থিত ছিলেন এবং তাদের শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠানে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট সেভদেত ইলমাজ এবং পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানও অংশ নেন। এছাড়াও অংশগ্রহণকারীদের মধ্যে লেবানন, মিশর, তিউনিসিয়া, সৌদি আরব, কুয়েত, উজবেকিস্তান, তাজিকিস্তান, বেলারুশ, আর্মেনিয়া, আজারবাইজান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, পাকিস্তান, ভেনিজুয়েলা এবং জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীরাও ছিলেন।

হামাস নেতা ইসমাইল হানিয়াহও অনুষ্ঠানে অংশ নেন এবং জানাজা অনুষ্ঠানের ফাঁকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে বৈঠক করেন।

প্রসঙ্গত, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তের কাছে দুটি বাঁধ উদ্বোধন করে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এ দুর্ঘটনায় রাইসি ছাড়াও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি মোহাম্মদ আলি আলে-হাশেম ও প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি ছিলেন হেলিকপ্টারটিতে। এ ছাড়া হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট ও ক্রুও মারা গেছেন।

এ সম্পর্কিত আরও খবর