নারী পুলিশের সাথে হোটেলে ধরা, ডেপুটি সুপার থেকে হলেন কনস্টেবল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঘটনার তিন বছর পর ভারতের উত্তর প্রদেশের কৃপা শঙ্কর কানৌজিয়া নামে পুলিশের এক ডেপুটি সুপারিনটেনডেন্টকে কনস্টেবল পদে পদাবনতি দিয়েছে কর্তৃপক্ষ। ২০২১ সালে এক নারী কনস্টেবলের সাথে একটি হোটেলে আপত্তিকর অবস্থায় ধরা পড়ার কারণে তাকে এই শাস্তি দেওয়া হয়।

রোববার (২৩ জুন) ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে'র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে ভারতের উত্তর প্রদেশের কৃপা শঙ্কর কানৌজিয়া নামে পুলিশের এক ডেপুটি সুপারিনটেনডেন্টকে এক নারী কনস্টেবলের সাথে একটি হোটেল থেকে আপত্তিকর অবস্থায় ধরা হয়েছিল। যার পরিপ্রেক্ষিতে ডিমোশন হয়েছে পুলিশের এই কর্মকর্তার।

তিনি উন্নাওয়ের বিঘাপুরের সার্কেল অফিসার ছিলেন। তবে পরে শাস্তি হিসাবে তাকে সেখান থেকে সরিয়ে গোরক্ষপুরের ২৬তম প্রভিনশিয়াল আর্মড কনস্টেবলারি ব্যাটেলিয়নের কনস্টেবল পদে পাঠিয়ে দেওয়া হয়।

ইন্ডিয়া টুডে বলছে, ২০২১ সালের জুলাই মাসে কানৌজিয়া পারিবারিক কারণ দেখিয়ে ছুটি নিয়েছিলেন। কিন্তু তিনি বাড়ি না ফিরে এক নারী কনস্টেবলের সাথে কানপুরের একটি হোটেলে গিয়েছিলেন। এসময় তিনি তার ব্যক্তিগত ও অফিসিয়াল উভয় মোবাইল নম্বরই বন্ধ করে দেন।

কিন্তু স্বামীর খোঁজ না পেয়ে ওই সার্কেল অফিসারের স্ত্রী উন্নাওয়ের পুলিশ সুপারের সঙ্গে যোগাযোগ করেন। খোঁজ খবর নিয়ে জানা যায়, কানপুরের হোটেলে ঢোকার পরই মোবাইল বন্ধ হয়ে গেছে। বিপদের আশঙ্কা করে সঙ্গে সঙ্গে ওই হোটেলে পৌঁছায় উন্নাও পুলিশ।

কিন্তু কোনও ধরনের বিপদ নয়, বরং আপত্তিজনক অবস্থায় নারী পুলিশ সদস্যের সঙ্গে পাওয়া যায় ওই সার্কেল অফিসারকে। সিসিটিভি ক্যামেরার ফুটেজেও তাদের একসঙ্গে হোটেলে প্রবেশ করতে দেখা যায়, আর এটি পরবর্তী তদন্তের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণ হয়ে ওঠে।

এ ঘটনার পর সরকারের কাছে প্রতিবেদন দাখিল করে কর্তৃপক্ষ। পরে পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার পর, সরকার কর্তৃপক্ষের নিকট তাকে কনস্টেবল পদে পদাবনতির সুপারিশ করে। সেই সুপারিশের আলোকে পুলিশের এডিজি (প্রশাসন) অবিলম্বে এই সিদ্ধান্ত বাস্তবায়নে একটি আদেশ জারি করেন।