গাজার শুজাইয়াতে ইসরায়েলের হামলা, বাস্তুচ্যুত ৬০ হাজার বাসিন্দা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-29 15:53:59

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলের চলমান হামলার ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। শেষ খবরের তথ্যানুযায়ী, গাজা শহরের একটি পানি বিতরণ পয়েন্টে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে এক শিশুসহ আল-গাজি পরিবারের পাঁচ সদস্য নিহত হয়েছেন।

শনিবার (২৯ জুন) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

এছাড়াও ওই প্রতিবেদনে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক'র বরাত দিয়ে জানানো হয়, গাজা শহরের শুজাইয়া এলাকায় স্থল হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ওই অঞ্চলের অন্তত ৬০ হাজার বাসিন্দা নিজেদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছে।

সাধারণ জনগণকে অবিলম্বে শুজাইয়া এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

এই হামলাটি এমন সময়ে করা হয়েছে যখন দক্ষিণ গাজার আল-মাওয়াসি এলাকার প্রায় ৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং অনেক হতাহতের ঘটনা ঘটেছে। 

গত বছরের অক্টোবরে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা শুরু পর থেকে এ পর্যন্ত উপত্যকাটির ৭৮ শতাংশ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। যুদ্ধ শুরুর আগে গাজায় ২৩ লাখ মানুষের বসবাস ছিল।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায়। ওই হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হন। হামাসের হামলার জবাবে সেদিন থেকেই গাজা উপত্যকায় হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, যুদ্ধে এ পর্যন্ত কমপক্ষে ৩৭ হাজার ৭৬৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৮৬ হাজার ৪২৯ জন।

এ সম্পর্কিত আরও খবর