মেয়ের জন্য ওষুধ কিনতে গিয়ে সাপের পেটে গেলেন মা!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত মাসে ইন্দোনেশিয়ার কালেমপাংয়ে সাপের পেটের ভেতর থেকে এক নারীর মরদেহ উদ্ধার করা হয়েছিল। সেই রেশ কাটতে না কাটতেই দেশটির দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের সিতেবা গ্রাম একই ঘটনার সাক্ষী হয়েছে।

বুধবার (৩ জুলাই) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মধ্য ইন্দোনেশিয়ায় একটি সাপের পেটের ভিতর থেকে এক নারীকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

দেশটির পুলিশ জানায়, অজগরটি ওই নারীকে পুরো গ্রাস করে ফেলে। পরে গ্রামবাসী সাপটিকে মেরে নারীকে উদ্ধার করে। এক মাসের মধ্যে এই প্রদেশে দ্বিতীয় অজগর হত্যা এটি।

পুলিশের বরাতে এনডিটিভি জানায়, সিরিয়াতি (৩৬) মঙ্গলবার সকালে তার অসুস্থ সন্তানের জন্য ওষুধ কিনতে বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হয়। তার আত্মীয়স্বজন অনেক খোঁজাখুঁজির পরও তার কোন সন্ধান পাওয়া যায়নি। পরে তার স্বামী আদিয়ানসা (৩০) তাদের বাড়ি থেকে প্রায় ৫০০ মিটার দূরে মাটিতে স্ত্রীর জুতা ও প্যান্ট খুঁজে পান।

স্থানীয় পুলিশ প্রধান ইদুল এএফপিকে বলেছেন, এর কিছুক্ষণ পরে আদিয়ানসা ওই স্থান থেকে প্রায় ১০ মিটার দূরে একটি সাপ দেখতে পান। সাপটি তখনও জীবিত ছিল।

গ্রাম প্রধান লাইয়িং বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, “সিরিয়াতির স্বামী দেখতে পায় সাপটির পেট অনেক বড়। তখন তার সন্দেহ বাড়ে। তিনি তখন সাপটির পেট কাটার জন্য গ্রামবাসীর সহায়তা চান। পেট কেটে সিরিয়াতির মরদেহ পাওয়া যায়।” 

তিনি এমন ঘটনাকে বিরল বললেও সাম্প্রতিক বছরগুলিতে বেশ কয়েকজনকে অজগর গ্রাস করেছে সেটা নিশ্চিত করেন।

এর আগেও দেশটিতে এমন ঘটনা ঘটেছে। গত বছর একই প্রদেশের বাসিন্দারা একটি আট মিটার অজগরকে হত্যা করেছিল। যেটি গ্রামের এক কৃষককে গিলে ফেলেছিল।

একই প্রদেশের মুনা শহরে ২০২৮ সালে ৫৪ বছর বয়সী এক নারীকে সাত মিটার দৈর্ঘ্যের একটি অজগরের মধ্যে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল।

দ্বিতীয় দফায় বাড়ল ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের সময়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের দ্বিতীয় ধাপের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের সময় আরও দুই ঘণ্টা বাড়িয়েছে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ। এ নিয়ে দ্বিতীয় দফায় ভোটগ্রহণের সময় বাড়ানো হয়েছে।

শুক্রবার (৫ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টা অনুষ্ঠিত ভোট গ্রহণ শুরু হয়। চলার কথা ছিল সন্ধ্যা ৬টা পর্যন্ত। কিন্ত ভোটারদের উপস্থিতি কম থাকায় দুই দফায় চার ঘণ্টা বাড়িয়ে রাত ১০টা পর্যন্ত ভোট গ্রহণের সময় নির্ধারণ করেছে ইরানের নির্বাচন দপ্তর।

এর আগে গত শুক্রবার (২৮ জুন) ইরানে প্রথম ধাপের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু কোনো প্রেসিডেন্ট প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট পায়নি। এজন্য নির্বাচন দ্বিতীয় ধাপে গড়ায়।

;

কিয়ার স্টারমারের স্ত্রী কে এই ভিক্টোরিয়া?



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
যুক্তরাজ্যের নবনির্বাচিত প্রধানমন্ত্রী কিয়ার স্টিমার ও তার স্ত্রী ভিক্টোরিয়া স্টারমার। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের নবনির্বাচিত প্রধানমন্ত্রী কিয়ার স্টিমার ও তার স্ত্রী ভিক্টোরিয়া স্টারমার। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যে নির্বাচনে শোচনীয় হারের পর সরকারি বাসভবন ডাউনিং স্ট্রিটের ১০ নম্বর বাসা থেকে বিদায় নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ব্রিটিশ জনগণ ভোটের মাধ্যমে দেশটির নতুন প্রধানমন্ত্রী বেছে নিয়েছেন। এর মধ্যে দিয়ে ডাউনিং স্ট্রিটের ১০ নম্বর বাসাটিতে উঠতে যাচ্ছে নতুন একটি পরিবার। তাহলে চলুন প্রধানমন্ত্রীর বাস ভবনের নতুন বাসিন্দাদের পরিচয় জেনে আসা যাক।

প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার শুধু একাই নন, তার সঙ্গে ১০ নম্বর বাড়িতে থাকবেন স্ত্রী ভিক্টোরিয়া স্টারমার ও দুই সন্তান। স্টারমার তার স্ত্রী ভিক্টোরিয়াকে ভিক নামে সম্বোধন করেন। নির্বাচনের প্রচারণায় ভিককে খুব একটা সামনের সারিতে রাখেননি এই লেবার নেতা।

তারা দুইজনই আইনজীবী। তারা ২০০৭ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এর এক বছরের মাথায় স্টারমার পাবলিক প্রসিকিউশনের পরিচালক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। ২০২১ সলে ব্রিটিশ সাংবাদিক পিয়ার্স মরগানকে স্টারমার বলেছিলেন, কর্মক্ষেত্রে তাদের প্রথম সাক্ষাত হয়। এরপর তিনি কয়েক মাস ধরে তাকে অনুসরণ করেছিলেন এবং তখন থেকেই তাদের সম্পর্ক বেড়ে ওঠে।

স্টারমার আরও বলেন, ‘ভিক অনেক সুন্দরী এবং চঞ্চল। আমরা একে অপরের সঙ্গে নিজেদের মূল্যবোধ শেয়ার করি এবং আমরা একসাথে হাসি।’

ভিক্টোরিয়া স্টারমারের বাব-মা ইহুদি। তারা যুক্তরাজ্যের ন্যাশনাল হেল্থ সার্ভিসে (এনএইচএস) স্বাস্থ্য সেবা দেন। গত মাসে দ্য গার্ডিয়ানে দেওয়া এক সাক্ষাতকারে কেয়ার স্টারমার বলেন, তার স্ত্রীর পরিবারের অনেক সদস্য এখন ইসরায়েলে বসবাস করেন। তিনি এবং তার স্ত্রী তাদের সন্তানদের পারিবারিক ঐতিহ্য বোঝানোর জন্য খুব আগ্রহী।

এদিকে নবনির্বাচিত প্রধানমন্ত্রী স্টারমার তার বাড়ি স্থানান্তরের বিষয়ে সন্তানদের নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। তিনি ব্রিটিশ সম্প্রচার মাধ্যম আইটিভি’কে বলেন, ‘এই পরিবর্তন (বাসা স্থানান্তর) নিয়ে আমরা গভীরভাবে চিন্তিত। আমরা কিভাবে বাচ্চাদের গোপনীয়তা রক্ষা করবো।’

স্টারমার সন্তানদের গোপনীয়তার বিষয়ে এতটাই দৃঢ়প্রতিজ্ঞ যে, তিনি সাক্ষাতকারে সন্তানদের নাম উল্লেখ না করে "আমার ছেলে" এবং "আমার মেয়ে" বলেছেন। তিনি বলেন, শুরু থেকেই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম তাদের যতটা সম্ভব সুরক্ষিত রাখব। তাই আমরা শিশুদের সঙ্গে কোন ফটোশুট করব না এবং তাদেরকে জনসম্মুখে আনব না।’

স্টারমার দ্য গার্ডিয়ানকে বলেছিলেন, ‘তীব্রভাবে সচেতন থাকি যেন কাজ পরিবারকে প্রভাবিত না করে। আমরা জীবনকে যতটা সম্ভব সাধারণ এবং সবকিছু অপরিবর্তিত রাখতে চেষ্টা করি।’

এই বছরের শুরুর দিকে উত্তর লন্ডনের কেনটিশ টাউনে স্টারমারের বাসার সামনে ফিলিস্তিনপন্থীরা বিক্ষোভ করেন। এসময় তারা "স্টারমার হত্যা বন্ধ করো" লেখা একটি ব্যানার সঙ্গে আনেন। বাসার সামনে বাচ্চাদের রাখা জুতাগুলো সারিসারি করে প্রদর্শন করে।

স্টারমার আইটিভ ‘কে বলেন, সন্তানদের সুখী এবং আত্মবিশ্বাসী হিসেবে দেখাই তাদের মূল লক্ষ্য।

;

ভোট না দিলেও সরকার আপনাকে সেবা দিবে: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার

  • Font increase
  • Font Decrease

নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া লেবার পার্টির নেতা কেয়ার স্টারমার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন।

শুক্রবার (৫ জুলাই) বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লস দেখা করে তিনি আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ করেন। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাকিংহাম প্রাসাদ থেকে বেরিয়ে ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণ দেন কেয়ার স্টারমার। সেখানে তিনি বলেন, ‘আমি বলবো সেবার পূর্বশর্ত হলো আশা। আমাদের সকলের কাছে স্পষ্ট যে, আমাদের দেশের একটি পর পুনঃস্থাপন দরকার। আমাদের নিজেদেরকে পুনঃআবিষ্কার করতে হবে। কারণ ঝড় যতই ভয়ঙ্কর হোক না কেন, এই জাতির সবসময়ই শান্ত জলে চলাচল করার ক্ষমতা।"

দেশ পরিবর্তনের বিষয়ে তিনি বলেন, ‘সুইচ টিপে কোনো দেশকে পরিবর্তন করা সম্ভব নয়। এর জন্য সময় প্রয়োজন হবে। তবে খুব শিগগিরই পরিবর্তনের জন্য কাজ শুরু করবো।’

এর আগে নির্বাচনে জয়ের পর উচ্ছ্বসিত জনগণের উদ্দেশে কেয়ার স্টারমার বলেছিলেন, ‘পরিবর্তন এখন থেকেই শুরু হলো। আমি আনন্দিত।’

প্রধানমন্ত্রীর প্রথম ভাষণে স্টারমার স্বাস্থ্যসেবা নিয়েও কথা বলেন। ভবিষ্যতে সরকারি স্বাস্থ্য সেবার (এনএইচএস) মান বাড়ানো এবং যুক্তরাজ্যের সীমানা সুরক্ষিত করার বিষয়টি নিশ্চিত করেন।

স্টারমার আরও বলেন, ‘আপনি লেবার পার্টিকে ভোট দিয়েছেন বা না-ই দিয়েছেন। আপনি যদি সরাসরি বলেন ভোট দেননি, তবুও আমি নিশ্চয়তা দিচ্ছি আমার সরকার আপনাকে সেবা দিবে। সবার প্রথমে দেশ, দ্বিতীয় হলো দল।’

এর আগে বাকিংহাম প্রাসাদে রাজা চার্লসের কাছে প্রধানমন্ত্রীর পদ থেকে পদপত্যাগ করেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক।

বৃহস্পতিবার যুক্তরাজ্যে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়। চলে রাত ১০টা পর্যন্ত। এবারের নির্বাচনে অন্তত ৯৮টি রাজনৈতিক দল অংশ নেয়। নির্বাচনে ৪১২টি আসনে জয় পেয়েছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। ১৪ বছর দেশটির ক্ষমতায় আসে লেবার পার্টি।

;

স্টারমারের নিরঙ্কুশ জয়ে নরেন্দ্র মোদির শুভেচ্ছা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
স্টারমারের নিরঙ্কুশ জয়ে নরেন্দ্র মোদির শুভেচ্ছা

স্টারমারের নিরঙ্কুশ জয়ে নরেন্দ্র মোদির শুভেচ্ছা

  • Font increase
  • Font Decrease

লেবার পার্টির নিরঙ্কুশ বিজয়ের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের স্থলাভিষিক্ত হতে চলছেন কিয়ার স্টারমার। জয়ের জন্য এই লেবার নেতাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে ভারত-যুক্তরাজ্যের ইতিবাচক সম্পর্ক ধরে রাখতে কিয়ের স্টারমারের সহযোগিতা কামনা করেন তিনি।

শুক্রবার (৫ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের (টুইটার) এক পোস্টে এই শুভেচ্ছাবার্তা জানান নরেন্দ্র মোদি। অন্য এক বার্তায় বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাকেও প্রশংসনীয় নেতৃত্বের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

এক্সে নিজের ভেরিফাইড একাউন্ট থেকে মোদি লিখেন, ‘যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে স্মরণীয় বিজয়ের জন্য কিয়ের স্টারমারকে আন্তরিক শুভেচ্ছো ও অভিনন্দন। সকল ক্ষেত্রে ভারত-যুক্তরাজ্যের কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করা এবং আমাদের পারস্পরিক ইতিবাচক সম্পর্ক বৃদ্ধি কামনা করছি।’

অন্য এক এক্স বার্তায় ভারতের প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাককে তার প্রশংসনীয় নেতৃত্ব এবং দুই দেশের সম্পর্ক গভীর করার ক্ষেত্রে অবদান রাখার জন্য ধন্যবাদ জানান।

মোদি লিখেন, ‘ধন্যবাদ ঋষি সুনাক, যুক্তরাজ্যের প্রশংসনীয় নেতৃত্বের জন্য এবং ভারত ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক গভীর করতে আপনার সক্রিয় অবদানের জন্য। আপনি এবং আপনার পরিবারের জন্য শুভ কামনা।’

;