দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ.কোরিয়া, একটি ব্যর্থ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-07-01 14:36:40

দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এরমধ্যে একটি সফলভাবে উৎক্ষেপণ হলেও আরেকটি ব্যর্থ হয়ে বিস্ফোরিত হতে পারে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

সোমবার (১ জুলাই) উত্তর কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাঙ্গিয়ন শহর থেকে উত্তর-পূর্ব দিকে ১০ মিনিটের ব্যবধানে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের যৌথ সামরিক মহড়ার পর, আক্রমণাত্মক এবং অপ্রতিরোধ্য প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দেওয়ার একদিন পর এই দুটি ক্ষেপণাস্ত্রে পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এক বিবৃতিতে বলেছে, ক্ষেপণাস্ত্রগুলি উত্তর কোরিয়ার দক্ষিণ-পূর্ব জাঙ্গিয়ন শহর থেকে উত্তর-পূর্ব দিকে ১০ মিনিটের ব্যবধানে নিক্ষেপ করা হয়েছিল।

সামরিক বাহিনী বলেছে, প্রথম ক্ষেপণাস্ত্রটি ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) এবং দ্বিতীয়টি ১২০ কিলোমিটার (৭৫ মাইল) উড়েছিল, তবে তারা কোথায় অবতরণ করেছে তা জানায়নি। উত্তর কোরিয়া সাধারণত তার পূর্ব জলসীমার দিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে।

জয়েন্ট চিফস অফ স্টাফের মুখপাত্র লি সুং-জুন ব্রিফিংয়ে বলেন, দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটিতে সমস্যা ছিল এবং এটি বিস্ফোরিত হলে এর ধ্বংসাবশেষ মাটিতে ছড়িয়ে পড়বে।

সোমবারের লঞ্চগুলি পাঁচ দিনের মধ্যে উত্তর কোরিয়া থেকে প্রথম ছিল এবং

মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের যৌথ মহড়ার পর উত্তর কোরিয়া থেকে এটিই প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

পিয়ংইয়ং সাধারণত এই ধরনের কার্যক্রমকে আগ্রাসন বা অন্যদেশের শত্রুদের বিরুদ্ধে মহড়া হিসেবে বিবেচনা করে।

সিউলের ইওয়া ওমেনস ইউনিভার্সিটির আন্তর্জাতিক গবেষণার অধ্যাপক লেইফ-এরিক ইজলি তার ইমেলে করা এক মন্তব্যে বলেছেন, দক্ষিণ কোরিয়া যখন জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে প্রতিরক্ষা মহড়া চালাচ্ছে, তখন পিয়ংইয়ং নিজেকে দুর্বল না দেখাতে দৃঢ়প্রতিজ্ঞ।

গত বুধবার অত্যাধুনিক একাধিক ওয়ারহেডবাহী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। যদিও দক্ষিণ কোরিয়া তাদের এ দাবি মিথ্যা বলে অভিযোগ করেছে।

এ সম্পর্কিত আরও খবর