হাথরসের মৃতদের পরিবারের পাশে রাহুল গান্ধী



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর প্রদেশের হাথরসে ধর্মীয় উৎসবে পদপিষ্ট হয়ে মৃতদের কয়েকজনের পরিজনের সঙ্গে শুক্রবার (৫ জুলাই) সাক্ষাৎ করেছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী।

সেখানে রাহুল বলেছেন, বিষয়টি নিয়ে লোকসভায় সরব হবেন তিনি। এদিকে, হাথরসে না গিয়ে দিল্লিতে ভারতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে দেখা করার জন্য বৃহস্পতিবার (৪ জুলাই) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেছিল কংগ্রেস।

তারপরে রাহুলের এই সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাহুল শুক্রবার সকালে প্রথম আলিগড়ের নভিপুর খুর্দ এবং পিলাখনা গ্রামে যান। সেখানে পদপিষ্ট হয়ে মৃত শান্তি দেবী ও মঞ্জু দেবীর পরিবারের সঙ্গে দেখা করেন তিনি। এরপর হাথরসের উদ্দেশে রওনা হন তিনি।

মৃতদের পরিবারের সদস্যরা পরে সংবাদমাধ্যমকে জানান, রাহুল তাদের আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছেন।

অন্যদিকে, লোকসভার বিরোধী দলনেতা বলেন, ‘বিষয়টি আমি রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে দেখতে চাই না। তবে প্রশাসনের উদ্যোগে ঘাটতি রয়েছে এবং গুরুত্বপূর্ণ বিষয় হলো সর্বোচ্চ ক্ষতিপূরণ দেওয়া উচিত। এই দরিদ্র পরিবারগুলোকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য আমি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে আন্তরিকভাবে অনুরোধ করছি।’

উল্লেখ্য, গত মঙ্গলবার হাথরসের মুগলগঢ়িতে একটি সৎসঙ্গের ডাক দিয়েছিলেন ধর্মগুরু ‘ভোলে বাবা’। খোলা মাঠে তাঁবু খাটিয়ে সৎসঙ্গের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠান শেষেই ঘটে বিপত্তি।

হাথরসের ঘটনায় এখনও পর্যন্ত ১২১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পিটিআই।

কংগ্রেসসহ বিরোধীদের অভিযোগ, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পুলিশ-প্রশাসন ভিড় নিয়ন্ত্রণে উপযুক্ত ব্যবস্থা নেয়নি। সে কারণেই এই দুর্ঘটনা।

হাথরসকাণ্ডে এখনো পর্যন্ত ছয় জন গ্রেফতার হয়েছেন। পুলিশ সূত্রে জানা গেছে, তারা সকলেই সৎসঙ্গের সেবক ছিলেন। তবে মূল অভিযুক্ত মুখ্য সেবক দেবপ্রকাশ মধুকরের খোঁজ মেলেনি এখনো।

বিমান প্রতিরক্ষা শক্তিশালী করতে মিত্রদের সহযোগিতা চায় ইউক্রেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রাশিয়ার কিনজল হাইপাসনিক মিসাইর ।  ছবি- সংগৃহীত

রাশিয়ার কিনজল হাইপাসনিক মিসাইর । ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করার জন্য মিত্রদের সহযোগিতার আহ্বান জানিয়েছে ইউক্রেন। সোমবার (৮ জুলাই) রাশিয়ার ভয়াবহ মিসাইল হামলার পর মিত্রদের সহায়তা চান দেশটির প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টেলিগ্রামের এক পোস্টে মিত্রদের উদ্দেশ্য করে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ লিখেন, ‘আমাদের প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা এখনও পর্যাপ্ত নয়। আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করা দরকার।’

এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ কয়েকটি শহরে শিশু হাসপাতাল ও বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ৪০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এতে এখন পর্যন্ত ২৪ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হন আরও অন্তত ৭০ জন।

ইউক্রেনের বিমানবাহিনীর মতে, দিনদুপুরে ইউক্রেনের বিভিন্ন শহরে আক্রমণের জন্য কিনজল হাইপাসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। এই ধরনের ক্ষেপণাস্ত্র রাশিয়ার সবচেয়ে উন্নত সামরিক অস্ত্রগুলির মধ্যে একটি। এটি শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে উড়ে। এই ধরনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা খুবই কঠিন। বায়ুচালিত ব্যালিস্টিক এই মিসাইলটি ঘণ্টায় ১২ হাজার ৩৫০ কিলোমিটার গতিতে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ান ভাষায় কিনজন শব্দের অর্থ ‘খঞ্জর’। ২০১৮ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছয়টি অত্যাধুনিক সামরিক অস্ত্র উদ্বোধন করেন। কিনজন হাইপারসনিক মিসাইল এর মধ্যে একটি। তখন রাশিয়ার প্রেসিডেন্ট গর্ব করে বলেছিলেন, এটি বিশ্বের কোনও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ভূপাতিত করা যাবে না।

;

তিস্তার পানি দিলে উত্তরবঙ্গের মানুষ পানি পাবেন না: মমতা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

  • Font increase
  • Font Decrease

তিস্তা ও গঙ্গার পানি বণ্টন চুক্তি নিয়ে বাংলাদেশের সঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকারের আলোচনার তীব্র সমালোচনা করে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, তিস্তার পানি বাংলাদেশকে দিয়ে দেওয়া হলে উত্তরবঙ্গের মানুষ খাবার পানিও পাবেন না। তিনি প্রশ্ন রেখে বলেন, পানি রয়েছে যে দেবে?

সোমবার (৮ জুলাই) কলকাতায় এক সংবাদ সম্মেলনে এসব তথা বলেন তিনি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, গঙ্গার ভাঙনে যে বাড়ি তলিয়ে গেছে, সেগুলো করে দেওয়া হবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। ৭০০ কোটি টাকার তহবিল আজ পর্যন্ত দেয়নি। ফারাক্কা চুক্তির পুনর্নবায়ন করা হলে বিহারও ভাসবে। এখানে মূল পক্ষ আমরা।

তিনি বলেন, ‘আমাদের না জানিয়ে ফারাক্কা চুক্তি রিনিউ করা হচ্ছে। বাংলায় বর্ষা বেশি। নদীমাতৃক দেশ। এখানে নদ-নদী, সমুদ্র, পুকুর বেশি। অনেক পুকুর কেটেছি। জল ধরি, ভরি। উপকূলীয় অঞ্চলও রয়েছে। উত্তরবঙ্গ বন্যায় ভাসছে। সিকিমে বৃষ্টি। ধস নেমেছে। পর্যটক আটক। তারা যাতে ফিরে আসতে পারেন।

এর আগে, গত মাসের শেষের দিকে নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে গঙ্গার পানিবণ্টন চুক্তি নবায়নসহ ভারত ও বাংলাদেশের মধ্যে ১০টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ওই সময় নরেন্দ্র মোদি বলেন, বাংলাদেশের দিকে তিস্তার পানি সংরক্ষণ ও পরিচালন পদ্ধতি উন্নয়নের জন্য একটি বিশেষজ্ঞ দল শিগিগিরই বাংলাদেশ সফর করবে।

নরেন্দ্র মোদির সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রীকে দীর্ঘ এক চিঠি লেখেন মমতা বন্দোপাধ্যায়। সেই চিঠিতে তিনি বলেন, তার রাজ্যের অংশগ্রহণ ছাড়া বাংলাদেশের সঙ্গে তিস্তা ও গঙ্গার পানি বণ্টন চুক্তি নিয়ে কোনো আলোচনা হওয়া উচিত নয়।

;

পোল্যান্ড প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় জেলেনস্কি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
চলতি বছরের জানুয়ারিতে পোল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ছবি - সংগৃহীত

চলতি বছরের জানুয়ারিতে পোল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ছবি - সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কের সাথে দেখা করতে দেশটির রাজধানী ওয়ারশ গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাষ্ট্রপতির দপ্তরের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

সোমবার (৮ জুলাই) আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, আগামীকাল মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হতে যাচ্ছে তিন দিনের ন্যাটো শীর্ষ সম্মেলন। এই সম্মেলনের আগে দুই দেশের নেতা নিরাপত্তা সহযোগিতার বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করার কথা রয়েছে। এছাড়া তারা প্রতিবেশী দেশের কাছে নিজেদের প্রত্যাশা নিয়ে আলোচনা করবেন।

চলমান যুদ্ধাবস্থায় ভঙ্গুর হয়ে পড়েছে ইউক্রেন। এমতবস্থায় ইউক্রেন পুনরুদ্ধারে পোল্যান্ডের বাণিজ্যিক ও মানবিক সহযোগিতা চাইবেন জেলেনস্কি।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ কয়েকটি শহরে বিশেষায়িত শিশু হাসপাতাল ও বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ৪০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে এখন পর্যন্ত অন্তত ২০জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭০ জন।

;

ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১১, নিখোঁজ ১৯



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, ইন্দোনেশিয়ায় ভূমিধসে অন্তত ১১ জন নিহত

ছবি: সংগৃহীত, ইন্দোনেশিয়ায় ভূমিধসে অন্তত ১১ জন নিহত

  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়ায় ভারী বর্ষণের কারণে ভূমিধসে অন্তত ১১ জন নিহত এবং এ ঘটনায় ১৯ জন নিখোঁজ রয়েছেন।

ইন্দোনেশিয়ার সুলাইসি দ্বীপে অবৈধ একটি সোনারখনির পাশে এ ভূমিধসের ঘটনা ঘটে।

সোমবার (৮ জুলাই) ইন্দোনেশিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম এ খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, রোববার শেষরাতে গোরোনতালো প্রদেশের বোনে বোলাঙ্গ গ্রামের প্রত্যন্ত একটি এলাকায় ভূমিধসের ঘটনাটি ঘটে। কারণ হিসেবে বলা হয়েছে, ভারী বৃষ্টির কারণে এ ভূমিধসের ঘটনা ঘটেছে।

উদ্ধারকর্মীদের প্রধান হেরিয়ানতো সংবাদমাধ্যমকে বলেন, মৃত আটজনের মরদেহ উদ্ধার করার পাশাপাশি চাপাপড়া পাঁচজনকেও উদ্ধার করা হয়েছে।

তিনি আরো বলেন, উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে আরো তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় এখন পর্যন্ত ১৯ জন নিখোঁজ রয়েছেন। ভূমিধসের কারণে অনেক সেতু বিধ্বস্ত হওয়ায় উদ্ধারকর্মীদের চলাচলে অসুবিধায় পড়তে হচ্ছে।

;