ফিলিস্তিন পুনর্গঠনে চুক্তি করল হামাস-ফাতাহ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-24 11:41:43

গাজা উপত্যকায় নিয়ন্ত্রণ ধরে রাখতে ও জাতীয় ঐক্যের সরকার গঠন করতে একটি চুক্তি স্বাক্ষর করেছে ফিলিস্তিনের দুই প্রধান রাজনৈতিক গোষ্ঠী হামাস ও ফাতাহ। মঙ্গলবার ১৪টি ফিলিস্তিনি পক্ষের বৈঠক শেষে ‘বেইজিং ঘোষণা’য় স্বাক্ষর করে নেতারা ।

মঙ্গলবার (২৩ জুলাই) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সামরিক আগ্রাসন ও গণহত্যার মধ্যে চীনের মধ্যস্থতায় ফিলিস্তিন পুনর্গঠনে একটি চুক্তি স্বাক্ষর করেছে হামাস ও ফাতাহ। তিন দিনের জোর আলোচনার পর ১৪টি ফিলিস্তিনি পক্ষ গতকাল এ চুক্তি স্বাক্ষর করেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, যুদ্ধোত্তর গাজার নিয়ন্ত্রণ ও শাসন করতে হামাস ও ফাতাহ উভয়ই একটি ‘অন্তর্বর্তী জাতীয় ঐক্যের সরকার’ গড়ার কাজ শুরু করেছে।

এ বিষয়ে বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে হামাসের সিনিয়র কর্মকর্তা আবু মুসা মারজুক বলেন, আজ আমরা একটি ঐক্যচুক্তিতে স্বাক্ষর করেছি এবং জাতীয় ঐক্যই এই যাত্রা শেষ করার একমাত্র পথ।

এছাড়া টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে হামাসের মুখপাত্র হোসাম বদরান বলেন, এই ঘোষণাটি ‘ফিলিস্তিনি জাতীয় ঐক্য অর্জনের পথে একটি অতিরিক্ত ইতিবাচক পদক্ষেপ।’

তিনি বলেন, ‘এই গোষ্ঠীগুলো যুদ্ধের সমাপ্তির সাথে সম্পর্কিত ফিলিস্তিনি দাবির ব্যাপারে একমত হয়েছে।’

উল্লেখ্য, ফিলিস্তিনে নানা বিষয় ও আন্তর্জাতিক স্বীকৃতির দিক থেকে ফাতাহ ও হামাসের অবস্থান বেশ আলাদা। ২০০৭ সালে হামাস ও ফাতাহের মধ্যে সংকট শুরু হয়। সে সময় নির্বাচনে জেতার পর থেকে পশ্চিম তীর নিয়ন্ত্রণ করছে ফাতাহ। অন্যদিকে গাজা রয়েছে হামাসের নিয়ন্ত্রণে।

এ সম্পর্কিত আরও খবর