মার্কিন যুক্তরাষ্ট্র নির্মিত রকেট দিয়ে কুর্স্কে হামলা করেছে ইউক্রেন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-17 16:50:49

রাশিয়া দাবি করেছে, মার্কিন যুক্তরাষ্ট্র নির্মিত রকেট ব্যবহার করে কুর্স্কের একটি নদীর উপর নির্মিত সেতু ধ্বংস করেছে ইউক্রেন।

শনিবার (১৭ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে রেডিও ফ্রি ইউরোপ রেডিও ফ্রি লিবার্টি (আরএফআরএল) এ খবর জানায়।

খবরে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র নির্মিত রকেট ব্যবহার করে কুর্স্কের একটি সেতুটি ধ্বংস করা হয়।

তিনি বলেন, কুর্স্ক অঞ্চলের গ্লুশকভ জেলার সেতুটি এমন এক সময় ধ্বংস করা হয়েছে, যখন স্বেচ্ছাসেবীরা স্থানীয়দের ওই এলাকা থেকে সরিয়ে নিচ্ছিলেন।

শুক্রবার (১৬ আগস্ট) টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক বার্তায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, এইবারই প্রথম মার্কিনিদের নির্মিত ‘হিমার্স’ রকেট ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, এ রকেট হামলায় সাধারণ নাগরিক হতাহত হয়েছেন। স্বেচ্ছাসেবীরা যখন স্থানীয়দের উদ্ধার করে অন্যখানে সরিয়ে নিচ্ছিলেন সেসময় সেইম নদীর উপর নির্মিত সেতুটি পুরোপুরি ধ্বংস করে দেওয়া হয়।

এ ঘটনার পর রাশিয়ার সেনাবাহিনী দাবি করে, সেতুটি ধ্বংস হয়ে যাওয়ায় গ্লুশকভ জেলার আংশিক এলাকার লোকজনদের অন্যখানে সরিয়ে নিতে বাধাগ্রস্ত হচ্ছেন তারা।

৬ আগস্ট ইউক্রেনের হাজার হাজার সেনাসদস্য হঠাৎ করেই সামি অঞ্চল দিয়ে রাশিয়ার কুর্স্কের সুদঝা জেলায় ঢুকে পড়ে। এরপর রাশিয়া সীমান্তবর্তী ৩০ কিলোমিটার ভেতরের কুর্স্ক এবং বেলগোরড অঞ্চল থেকে লোকজনকে অন্যখানে সরে যেতে বলে। তারপর ওই দুই অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়।

রাশিয়া বার বার অভিযোগ করে আসছে, পশ্চিমা দেশগুলোর সহায়তায় ইউক্রেন রাশিয়ার স্থলভাগে আক্রমণ করে আসছে। এজন্য রাশিয়া কুর্স্ক অঞ্চল থেকে এ পর্যন্ত এক লাখ ২০ হাজার লোকজনকে সরিয়ে নিয়েছে।

অন্যদিকে, কিয়েভ দাবি করেছে, তারা ৬ আগস্ট হঠাৎ আক্রমণ করে রাশিয়ার ৮২টি বসতি অঞ্চলসহ মোট এক হাজার একশ ৫০ কিলোমিটার দখল করে নিয়েছে।

যু্দ্ধের আগে সুদঝা অঞ্চলে মোট ৫ হাজার লোকজনের বসতি ছিল। এ শহরটি ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়ার ১০ কিলোমিটার ভেতরে অবস্থিত।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কি দাবি করেছেন, সুদঝাতে সামরিক ‘কমান্ড অফিস’ স্থাপন করা হয়েছে। সেখান থেকে সেনাদের সামরিক সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

খবরে জানা গেছে, শুক্রবারও (১৬ আগস্ট) সুদঝা শহরের মতো কোরেনেভো অঞ্চলেও ইউক্রেনের সেনাসদস্যরা রাশিয়ার সেনাসদস্যদের সঙ্গে যুদ্ধ করছিল।

এ অঞ্চলের আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাডকভ টেলিগ্রাম চ্যানেলে এক বার্তায় বলেছেন, ১৯ আগস্ট থেকে আমরা পাঁচটি বসতি অঞ্চলে প্রবেশ বন্ধ করে দিতে যাচ্ছি।

ইউক্রেনের বিমানবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়া আকাশপথে ড্রোন থেকে শনিবার (১৭ আগস্ট) ভোর পর্যন্ত ইউক্রেনে হামলা চালায়। তবে বিমানবাহিনী সেগুলোকে ভূপাতিত করেছে।

এ সম্পর্কিত আরও খবর