মিয়ানমারে জান্তার ঘাঁটিতে রকেট হামলা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমানের মান্দালয়ে সামরিক জান্তার সদর দফতরে রকেট হামলা চালিয়ে গণতন্ত্রপন্থী একটি গোষ্ঠী। এতে কেউ হতাহত হয়েছেন কিনা তা জানা যায়নি।

সোমবার (৩০ সেপ্টেম্বর) মিয়ানমারের ‘ব্রেভ ওয়ারিয়রস ফর মিয়ানমার (বিএমডব্লিউ)-এর বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়া (আরএফএ) এ খবর জানায়।

বিজ্ঞাপন

আরএফএ-এর এক সদস্য সোমবার নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে সামরিক জান্তার সদর দফতরের ভেতরে রকেট হামলা চালানো হয়েছে।

তিনি জানান, বিএমডব্লিউয়ের এক সদস্য ১শ ৭ মিলিমিটারের লাঞ্চার থেকে মান্দালয়ের সামরিক জান্তার সদর দফতরে রকেট হামলা চালিয়েছেন। হামলা চালিয়ে তিনি নিরাপদে ফিরে যেতে সক্ষম হয়েছেন।

তিনি আরো জানান, দুটি রকেট জান্তার সদর দফতরের ভেতরে বিস্ফোরিত হয়েছে। এতে আহত হওয়ার বিষয়টি জানা গেছে। তবে কতজন হতাহত হয়েছে, সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

অন্যদিকে, রেডিও ফ্রি এশিয়ার পক্ষ থেকে এ হামলা ও হতাহতের খবর নিশ্চিত করতে জান্তার এক মুখপাত্র থেইন হটকে ফোন করা হলে তিনি ফোনকল রিসিভ করেননি।

তবে স্থানীয় এক বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, রোববার দিনগত রাত ২টা ২৮ মিনিটে তিনি সামরিক জান্তার সদর দফতরে ভারী অস্ত্রের বিকট শব্দ শুনতে পেয়েছেন।

সামরিক জান্তার এই সদর দফতরটি একসময় রাজার প্রাসাদ হিসেবে ব্যবহৃত হতো।

মিয়ানমারের সামরিক জান্তা দেশটির বিভিন্ন অংশে সংখ্যালঘু আদিবাসী ও গণতন্ত্রপন্থী পিপলস’ ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)-এর দখলে থাকা অঞ্চলগুলো উদ্ধারে সামরিক অভিযান চালিয় যাচ্ছে। তবে তারা এখন পর্যন্ত সফল হতে পারেনি।