ইউক্রেন কুরস্কে সেতু ধ্বংসে পশ্চিমা অস্ত্র ব্যবহার করেছে দাবি রাশিয়ার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-08-18 07:38:07

কুরস্ক অঞ্চলের সেম নদীতে সেতু ধ্বংস করতে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি রকেট ব্যবহার করার অভিযোগ তুলেছে রাশিয়া। দেশটির দাবি বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার চেষ্টাকারী স্বেচ্ছাসেবকদেরকেও হত্যা করা হয়েছে।

ইউক্রেনীয় বাহিনী গত শুক্রবার কুরস্কের গ্লুশকভস্কি জেলায় একটা নদীর সেতুতে আঘাত করে। এ সময় পশ্চিম রাশিয়ার এ অঞ্চলে তারা এগিয়ে যায়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা টেলিগ্রাম মেসেজিং অ্যাপে শুক্রবার (১৬ আগস্ট) গভীর রাতে বলেছেন, "প্রথমবারের মতো, কুরস্ক অঞ্চলে পশ্চিমা তৈরি রকেট লঞ্চার আঘাত হেনেছে। যা সম্ভবত আমেরিকান HIMARS দ্বারা পরিচালিত ।"

তিনি বলেন, ব্রিজের উপর হামলার ফলে এটি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। যে সকল স্বেচ্ছাসেবকরা বেসামরিক জনগণকে সরাতে সহায়তা করছিল তাদের হত্যা করা হয়েছে।

রাশিয়ার বার্তা সংস্থা TASS দুই স্বেচ্ছাসেবকের নাম প্রকাশ করেছে। যারা হামলায় নিহত হয়েছে।

কুরস্কে ইউক্রেনের অনুপ্রবেশের কয়েক মাস আগে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো মিত্ররা মে মাসে বলেছিল যে তারা রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আক্রমণ করার জন্য কিয়েভকে তাদের অস্ত্র ব্যবহার করার অনুমতি দিয়েছে।

ইউক্রেনীয় সামরিক বাহিনী ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে রাশিয়ার আক্রমণের সাথে লড়াই করছে। যুদ্ধের মধ্যে কুরস্ক আক্রমণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ায় বিদেশি সেনাবাহিনীর প্রথম অনুপ্রবেশ হিসাবে বর্ণনা করা হয়েছে।

বৃহস্পতিবার, ইউক্রেন বলেছে যে তারা কুরস্ক অঞ্চলের একটি কৌশলগত প্রাকৃতিক গ্যাস কেন্দ্র সুদজা রাশিয়ার শহর দখল করেছে।

এ সম্পর্কিত আরও খবর