ইউক্রেনে সামরিক সাহায্য অর্ধেক কমিয়ে দিবে জার্মান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-08-18 13:02:28

ইউক্রেনে সামরিক সাহায্য অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা করেছে জার্মান। চলতি বছর ইউক্রেনের জন্য জার্মানির সাহায্যের পরিমান ছিল ৮ বিলিয়ন ইউরো। আসছে বছর এই সাহায্যের পরিমান ৪ বিলিয়ন ইউরো হওয়ার সম্ভাবনাই বেশি।

রোববার (১৮ আগস্ট) এএফপির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম সাহায্যদাতা দেশ। তবে ২০২৫ সালে কিয়েভে সামরিক সহায়তা অর্ধেক করার পরিকল্পনা করছে দেশটি। চলতি বছরে ইউক্রেনকে ৮ বিলিয়ন ইউরো দিলেও আগামী বছর এর পরিমান ৪ বিলিয়ন ইউরোতে নামিয়ে আনার পরিকল্পনা করছে তারা। 

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেনকে সামরিক চাহিদা মেটানোর জন্য জি-সেভেন ৫০ বিলিলয়ন ডলরার ঋণ দিবে বলে আশাবাদী জার্মান। কেননা, রাশিয়ায় হামলা করে রুশ সম্পদ জব্দ করায় ইউক্রেনকে এই সহায়তা দিতে রাজি হয়েছিল জি-সেভেনের নেতারা।

জার্মান সংবাদমাধ্যম দৈনিক ফ্রাঙ্কফুর্টার অ্যালজেমেইন সোনট্যাগজেইতুং এর বরাত দিয়ে উল্লেখ করেছে, জামার্নদের এই পরিকল্পনা দেশটির চ্যান্সেলর, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) এবং অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনারের মধ্যে একটি চুক্তির অংশ।

এদিকে জার্মানিতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ওলেক্সি মেকিয়েভ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ জানিয়েছেন, ইউক্রেনকে জার্মানি পূর্ণ সমর্থন দিয়েছে। তবে এই সমর্থনের জন্য ইউরোপের নিরাপত্তা এখন দেশটির রাজনৈতিক সিদ্ধান্তের উপর নির্ভরশীল।

এ সম্পর্কিত আরও খবর