রাশিয়ায় ৭ মাত্রার ভূমিকম্পের পর আগ্নেয়গিরি থেকে উদগীরণ শুরু

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-19 13:47:44

রাশিয়ায় রিখটার স্কেলে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর একটি আগ্নেয়গিরি থেকে ধোঁয়া উদগীরণ শুরু হয়েছে। এরপর সেখানে উড়োজাহাজ চলাচলে সতর্কতা হিসেবে ‘রেড কোড’ (লাল সংকেত) জারি করা হয়।

সোমবার (১৯ আগস্ট) কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা এ খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, রোববার দিনগত গভীর রাতে (সোমবার) কামচটকা উপত্যকতায় রিখটার স্কেলে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর কুড়িল এলাকায় অবস্থিত সিভেলুচ আগ্নেয়গিরি থেকে গভীর ধোঁয়া উদগীরণ শুরু হয়।

এর কালো ধোঁয়া আড়াই কিলোমিটার (১.৫ মাইল) উচ্চতা পর্যন্ত বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়তে দেখা যায়। এরপর সে এলাকায় উড়োজাহাজ চলাচলে সতর্কতা হিসেবে ‘রেড কোড’ (লাল সংকেত) জারি করা হয়েছে।

দ্য একাডেমির ইনস্টিটিউট অব ভলোকানোলজি অ্যান্ড সিসমোলজি থেকে আগ্নেয়গিরির ধোঁয়া উদগীরণের একটি ভিডিও প্রকাশ করা হয়। এতে দেখা যায়, সিভেলুচের আকাশ কালো ধোঁয়া ছেয়ে আছে। এই ধোঁয়া এর ৪শ ৯০ কিলোমিটার পূর্ব এবং দক্ষিণ-পূর্ব দূর পর্যন্ত ছড়িয়ে পড়ে।

এদিকে, এ ঘটনার পর ভূ-বিজ্ঞানীরা আগামী ২৪ ঘণ্টার মধ্যে কামচটকা এলাকায় সম্ভাব্য ৯ মাত্রার আরঅ একটি ভূমিকম্প আঘাত হানার কথা জানিয়েছেন।

ইনস্টিটিউট অব ভলোকানোলজি অ্যান্ড সিসমোলজি থেকে জানানো হয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সমুদ্রের তলদেশের ৬ কিলোমিটার (৩.৭ মাইল) গভীরে। এটি থেকে নিকটবর্তী শহর দক্ষিণ-পূর্ব ১শ ৮ কিলোমিটার (৬৭ মাইল) দূরে।

এ ভূমিকম্পের পর হতাহতের কোনো ঘটনা বা সুনামি সতর্কতা জারি বিষয়ে কিছু জানা যায়নি।

এ সম্পর্কিত আরও খবর