গাজায় যুদ্ধবিরতি-বন্দি বিনিময়ের এটাই হয়ত শেষ সুযোগ: ব্লিনকেন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-19 17:02:22

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের এটাই হয়ত শেষ সুযোগ।

ইসরায়েলের রাজধানী তেল আবিবে গিয়ে দেশটির প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগের সঙ্গে দেখা করার পর এ মন্তব্য করেন তিনি।

সোমবার (১৯ আগস্ট) কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা এবং যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এ বিষয়ে খবর প্রকাশ করে।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলের ভেতরে ঢুকে হামাসের হামলার পর হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হয়। তারপর থেকে নবম বারের মতো ইসরায়েল সফর করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগের সঙ্গে আলোচনার আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যে আরো যুদ্ধ বিস্তৃতি নিরসনহ গাজায় যুদ্ধ বন্ধে তিনি সবপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

ব্লিনকেন বলেন, গাজায় ১০ মাস ধরে যুদ্ধ চলমান। উভয় পক্ষের (হামাস ও ইসরায়েল) মধ্যে যে শূন্যতা বিরাজ করছে, তা কমিয়ে আনতে ১৫ আগস্ট মার্কিন যুক্তের যুদ্ধবিরতির আলোচনার ভিত্তিতে কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, গাজায় যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময়ের এটাই হয়ত শেষ সুযোগ! আমি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে প্রস্তাবিত চুক্তির বিষয়ে আলোচনা করে উভয় পক্ষকে আলোচনার টেবিলে বসার জন্য এখানে (তেল আবিব) এসেছি।

এখন আর কোনো পক্ষের ‘না’ বলার সুযোগ নেই। এখনই সময় কিছু করার। এখন আলোচনা থেকে বিচ্যুতির আর কোনো সুযোগই নেই।

ব্লিনক্লেন বলেন, মধ্যপ্রাচ্যে যাতে আর যুদ্ধের বিস্তৃতি না ঘটে, সে লক্ষ্যে আমরা কাজ করছি। এ আলোচনা থেকে আর সরে যাওয়ার কোনো কোনো পথ নেই।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশের নেতারা ইরান এবং হেজবুল্লাহর প্রতি আহ্বান জানিয়েছে যেন তারা এখন ইসরায়েলে প্রতিশোধমূলক হামলা না করে।

অপরদিকে, গাজায় যুদ্ধবিরতি এবং হামাস ও ইসরায়েলের হাতে বন্দি বিনিময়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতার মধ্যস্থতার ভূমিকা পালন করে যাচ্ছে।

১৫ আগস্ট (বৃহস্পতিবার) কাতারের রাজধানী দোহায় দুইদিন ব্যাপী আলোচনার পর আগামী সপ্তাহে মিশরে এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর