বেলুচিস্তানে বন্দুকধারী-পুলিশের গুলি বিনিময়: নিহত ২২

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-26 16:53:27

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে অন্তত ২২ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১০ জন পুলিশ কর্মকর্তা রয়েছেন বলে জানা গেছে।

সোমবার (২৬ আগস্ট) পাকিস্তানের জিও নিউজ, দ্য নিউজ এবং দ্য ডন এ খবর প্রকাশ করে।

কালাটের অ্যাসিস্ট্যান্ট কমিশনার আফতাব আহমদের বরাত দিয়ে খবরে বলা হয়, এসময় স্বেচ্ছাসেবী সংস্থা ‘লেভিস’-এর কয়েক জন সদস্য আহত হয়েছেন।

কালাটের সিনিয়র এসপি ডোসটিন ডাস্টি বলেছেন, নিহতদের মধ্যে পুলিশের একজন সাব-ইন্সপেক্টর, ৪ জন লেভিস সদস্য এবং ৫ জন সাধারণ নাগরিক রয়েছেন।

তিনি বলেন, রোববার রাতে কালাটে সন্দেহভাজনদের খোঁজে তল্লাশি চালানোর সময় পুলিশের সঙ্গে বন্দুকধারীদের বন্দুকযুদ্ধ শুরু হয়। এসময় বন্দুকারীদের আরো ১২ জন নিহত হয়।

ডোসটিন ডাস্টি বলেন, আরেক সন্ত্রাসী হামলায় বোলান ডোজান এলাকার রেলওয়ে সেতু উড়িয়ে দেওয়া হয়েছে। এ ঘটনার পর পাঞ্জাব ও সিন্ধুর মধ্যে রেলওয়ে যোগাযোগ বন্ধ রয়েছে।

এর আগে রোববার দিনগত রাতে বেলুচিস্তান লেবারেশন আর্মি (বিএলএ) হাইওয়েতে পাঞ্জাব থেকে আসা বিভিন্ন গাড়ি থামিয়ে সাধারণ পোশাকে থাকা ২২ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে হত্যা করে এবং বেশকিছু যানবাহনে আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়।
বেলুচিস্তান পাকিস্তানের সবচেয়ে বড় প্রদেশ। অন্যান্য প্রদেশ থেকে এ প্রদেশে সম্পদ বেশি কিন্তু উন্নয়ন কম ঘটেছে। সাধারণত পাঞ্জাবি, সিন্ধিরা বেলুচিস্তানে কর্মরত বেশি। বিএলএ এবং অন্যান্য স্বাধীনতাকামী গোষ্ঠীগুলো এদেরসহ বিদেশি সংস্থাগুলোকে টার্গেট করে হামলা চালায় বলে জানা গেছে।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে একইভাবে ৯ নয়কে গাড়ি থেকে নামিয়ে হত্যা করা হয়। এ এলাকায় স্বাধীনতাকামীদের সঙ্গে পাকিস্তানের আইন-শৃঙ্খলা বাহিনী লড়াই করছে।

এ সম্পর্কিত আরও খবর