মালিতে সামরিক বাহিনীর ড্রোন হামলায় নিহত ২১

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-26 17:45:35

পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তরের এক শহরে সামরিক বাহিনীর ড্রোন হামলায় ২১ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১১ জন শিশুও রয়েছে বলে দাবি করেছে ওই অঞ্চলে লড়াইরত স্বাধীনতাকামী এক গাষ্ঠী।

সোমবার (২৬ আগস্ট) কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা উত্তর মালিতে সরকারি বাহিনী সঙ্গে লড়াইরত বিদ্রোহী গোষ্ঠীর বরাত দিয়ে এ খবর জানায়।

স্বাধীনতাপন্থী গোষ্ঠীগুলোর বৃহত্তর জোট টুয়ারেগ-এর এক মুখপাত্র জানান, টিনজাওয়াটেন শহরের একটি ফার্মেসিতে সামরিক বাহিনী ড্রোন হামলা চালালে ২১ জন নিহত হয়। এর মধ্যে ১১ জন শিশু রয়েছে।

অন্যদিকে, সরকারি টেলিভিশনে প্রচারিত এক বার্তায় সামরিক বাহিনী থেকে সোমবার দাবি করা হয়েছে, তারা লক্ষ্যবস্তুতে হামলা করেছে।

খবরে বলা হয়, টিনজাওয়াটেন শহরের প্রত্যক্ষদর্শীরা এ ড্রোন হামলার সত্যতা নিশ্চিত করেছেন।

এর আগে জুলাই মাসে স্বাধীনতাপন্থী গোষ্ঠীগুলোর বৃহত্তর জোট টুয়ারেগ দাবি করেছিল, তারা মালির সামরিক বাহিনীর ৬৭ সদস্য এবং রাশিয়া বেসরকারি সৈন্য ওয়াগনার গ্রুপের ৮৪ জন সদস্যকে হত্যা করেছে।

এ হামলার পর রাশিয়া পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মালির সামরিক বাহিনীকে দৃঢ় সমর্থনের কথা জানান।
মালির সামরিক বাহিনী দাবি করেছে, ওয়াগনার যোদ্ধারা তাদের প্রশিক্ষণে সহায়তা করছে।

মরক্কোর থিংক ট্যাংক হিসেবে পরিচিত পলিসি সেন্টার ফর নিউ সাউথ-এর এর সিনিয়র ফেলো রিদা লিয়ামমৌরী বলেছেন, সেখানে মালির সামরিক বাহিনী ও ওয়াগনার বাহিনীর ঘাটতির কারণে স্থলভাগ থেকে হামলা করা সমস্যা বিধায় ড্রোন হামলা চালানো হয়।

তিনি বলেন, সাধারণ মানুষ হত্যার শিকার হলে সেখানে প্রতিশোধস্পৃহা বেড়ে যাবে।

২০২০ সাল থেকে মালির সামরিক বাহিনী দেশটির নিয়ন্ত্রণ নিতে যুদ্ধ করে যাচ্ছে। মালির স্বাধীনতাপন্থী গোষ্ঠীগুলো আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত তুয়ারেগ জোট দখল করে নেয়। সরকারের সঙ্গে চুক্তি ভঙ্গ করে ২০২৩ সাল থেকে তারা সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর