সময় নষ্ট করার সময় নেই: জাতিসংঘ প্রতিনিধি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-26 19:46:35

মধ্যপ্রাচ্যে জাতিসংঘের এক ঊর্ধ্বতন প্রতিনিধি বলেছেন, গাজায় যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময়ের মধ্যস্থতার জন্য ‘সময় নষ্ট করার আর সময় নেই’!

দক্ষিণ লেবানন ও ইসরায়েলকে বিভক্তকারী ‘নীল লাইন’ অতিক্রম করে হেজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে তুমুল যুদ্ধ শুরু হওয়ার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যের জাতিসংঘের ঊর্ধ্বতন প্রতিনিধি ওয়েনেসল্যান্ড রোববার (২৫ আগস্ট) মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি এ মন্তব্য করেন। ওয়েনেসল্যান্ডের এ বক্তব্য জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

ওয়েনেসল্যান্ড বলেন, আমি ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মেদ মুস্তাফার সঙ্গে দেখা করেছি। আমরা গভীরভাবে অনুভব করেছি যে, হেজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে তীব্রতর যুদ্ধে জড়িয়ে পড়ায় গাজায় যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময়ের জন্য সময় নষ্ট করার আর সময় নেই।

এদিকে, জাতিসংঘের মহাসচিব জেনারেল অ্যান্তেনিও গুতেরেস এক বিবৃতিতে দুই পক্ষের মধ্যে যুদ্ধ তীব্রতর হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেন, তাদের মধ্যকার যুদ্ধ আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে। তিনি অতি শিগগির এ উত্তেজনা প্রশমনের জন্য আহ্বান জানান।

এদিকে, মিশরের রাজধানী কায়রোতে মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতার গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে। এজন্য এ সপ্তাহের শেষে আলোচনার অগ্রগতি জানতে হামাস প্রতিনিধি পাঠাতে রাজি হয়েছে বলে জানানো হয়েছে।

প্রকাশিত খবর অনুযায়ী, এখন মধ্যস্থতার মূল বিষয় হচ্ছে, গাজা ও মিশরের সীমান্তবর্তী ফিলাডেলফি করিডোরে ইসরায়েলে সৈন্য রাখা নিয়ে। এ বিষয়ে কোনো চুক্তি সাধারণ মানুষের জীবন রক্ষা করবে।

ওয়েনেসল্যান্ড এক্সের বার্তায় বলেন, আমাদের এখন দরকার যুদ্ধবিরতি এবং সব বন্দি বিনিময়। এ জন্য সময় নষ্ট করার আর সময় নেই।

এ সম্পর্কিত আরও খবর