‘নবান্ন অভিযান’ ঠেকাতে ৬ হাজার পুলিশ, ড্রোন মোতায়েন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-27 14:28:35

কলকাতার এক হাসপাতালের একজন চিকিৎসককে ধর্ষণ করে হত্যার পর পশ্চিমবঙ্গে প্রতিবাদের ঝড় তুঙ্গে। সে ঝড় সারা ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে।

চিকিৎসক হত্যার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশ আয়োজনে পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিষোদগার করার পর বেশ কয়েকদিন ধরে কলকাতাসহ পশ্চিমবঙ্গে সমাবেশ হয়েই চলেছে।

এদিকে, পুলিশি নির্যাতনের প্রতিবাদে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ দাবি করেছেন সে রাজ্যের ছাত্র, জনতাসহ বিভিন্ন রাজনৈতিক দল। শেষে তারা মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে একদফা ঘোষণা করেন।

এজন্য তারা মঙ্গলবার (২৭ আগস্ট) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সরকারি অফিস ‘নবান্ন’ অভিযান ঘোষণা করেন।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, নবান্ন অভিযানে কেউ অংশ নিতে না পারে সে জন্য কলকাতার বিভিন্ন পয়েন্ট ব্যারকেড দেওয়া হয়েছে।

এছাড়া ৬ হাজার পুলিশ মোতায়েন করার পাশাপাশি জলকামান মোতায়েন করা হয়েছে। এর পাশাপাশি সর্বক্ষণ নজর রাখতে ড্রোন ওড়ানো হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) কলকাতার নিউজপোর্টাল কলকাতা২৪-এর এক প্রতিবেদনে জানানো হয়, আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে একজন শিক্ষানবিশ নারী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় ব্যাপক ক্ষোভের মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে একটি ছাত্র সংগঠনের ডাকা ‘নবান্ন অভিযান’ এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার শহরে ৬ হাজারের বেশি কলকাতা পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে।

পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের ডাকা ‘নবান্ন অভিযান’-এর জন্য কলকাতা পুলিশ এবং হাওড়া সিটি পুলিশ ত্রিস্তরীয় নিরাপত্তা দিয়ে নবান্নের আশেপাশের এলাকাটিকে দুর্গে পরিণত করেছে।

১৯টি পয়েন্টে ব্যারিকেড স্থাপন করা হয়েছে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পয়েন্টে পাঁচটি অ্যালুমিনিয়াম ব্যারিকেড স্থাপন করা বলে জানা যাচ্ছে।

কলকাতা পুলিশ এবং হাওড়া সিটি পুলিশ ছাড়াও বিক্ষোভ চলাকালীন সম্ভাব্য বিশৃঙ্খলা মোকাবিলায় থাকছে কম্ব্যাট ফোর্স, হেভি রেডিও ফ্লাইং স্কোয়াডস (এইচআরএফএস), র‌্যাপিড অ্যাকশন ফোর্স (আরএএফ), কুইক রিঅ্যাকশন টিম (কিউআরটি) এবং জলকামান মোতায়েন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর