স্বাস্থ্য সুরক্ষার জন্য লড়ে যাচ্ছেন বাস্তুচ্যুত গাজাবাসী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-27 18:47:47

গাজা উপত্যকার গাজাবাসী ও গাজা উত্তরের খান ইউনুসের বাস্তুচ্যুত মানুষ তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য রোজ লড়াই করে যাচ্ছেন। বাস্তুচ্যুত ১৯ লাখ মানুষ স্যানিটেশন, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা এবং নিরাপদ পানির অভাবে দিনযাপন করছেন বলে জানিয়েছে চিকিৎসকদের আন্তর্জাতিক একটি সংগঠন।

মঙ্গলবার (২৭ আগস্ট) ফ্রান্সভিত্তিক চিকিৎসকদের আন্তর্জাতিক সংগঠন ‘ডক্টরস উইথআউট বর্ডার্স (এমএসএফ) এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

সংগঠনটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গাজার প্রায় ১৯ লাখ মানুষ ১০ মাস ধরে বাস্তুচ্যুত হয়ে রয়েছেন। প্রায়ই ইসরায়েল তাদের কয়েক মিনিটের ভেতরে এলাকা ছেড়ে চলে যেতে বলে। এভাবে বার বার মানুষ বার বার বাস্তুচ্যুত হয়েছেন। তাদের জোর করে চলে যেতে নির্দেশ দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, দ্য প্যালেইস্টাইন এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (পিএআরসি)-এর সহযোগিতায় এমএসএফ আল-মাওয়াসি ও খান ইউনুসে অবস্থানরত মানুষদের জন্য জরুরিভিত্তিতে ল্যাট্রিন, সৌরচালিত বিদ্যুৎ পানির পাম্প সিস্টেম, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টসসহ তাবু সরবরাহ করে আসছে।

ইসরায়েলি সেনাবাহিনীর বার বার নির্দেশের ফলে গাজা উপত্যকার ডেইর আল-বালাহ ও খান ইউনুসের মানুষজনের জন্য সরে যাওয়ার জায়গা দিনকে দিন ছোট হয়ে আসছে।

এমএসএফ জানায়, এর মধ্যে আল-মাওয়াসিতে অবস্থান করা মানুষদের অবস্থা খুবই খারাপ।

জাতিসংঘের ‘অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ানস অ্যাফেয়ার্স’-এর হিসাব মতে, শুধুমাত্র এ বছরের ২২ থেকে ২৬ জুলাই পর্যন্ত ১ লাখ ৯০ হাজার মানুষ খান ইউনুস এবং ডেইর-আল-বালাহ থেকে বাস্তুচ্যুত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর