গাজায় ইসরায়েলের বড় ধরনের অভিযান শুরু, নিহত ১১

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-28 13:27:49

গাজা উপত্যকার পশ্চিম তীরের উত্তরে বড় ধরনের সামরিক অভিযান শুরু করেছে ইসরায়েল। এর অংশ হিসেবে স্থল ও আকাশ পথে হামলা শুরু করেছে দেশটি। এ হামলায় মোট ১১ জন নিহত হয়েছেন।

বুধবার (২৮ আগস্ট) গাজার স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, আল-ফারাহ শরণার্থী শিবিরে আকাশ পথে হামলা চালালে ৫ জন নিহত হয়েছেন। এ ছাড়া জেনিনে ড্রোন এবং সংঘর্ষে আরো ৬ জন নিহত হয়েছেন।

এ বিষয়ে ইসরায়েল জানিয়েছে, তারা জেনিন এবং তুলকার্মে সন্ত্রাসবাদবিরোধী অভিযান শুরু করেছে।

ধারণা করা হচ্ছে, ইসরায়েল একইসঙ্গে চারটি শহর দখল নিতে বড় ধরনের সামরিক অভিযান শুরু করেছে। এরই মধ্যে জেনিন, নাবলুস এবং তুবাসে একইসঙ্গে অভিযান শুরু করেছে।

অনুমান করা হচ্ছে, ২০০০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত দ্বিতীয় ইন্তিফাদা শুরু হলে এইভাবে ইসরায়েল অভিযান শুরু করেছিল। ফিলিস্তিনিরা জানিয়েছেন, জেনিনের মূল সড়ক বন্ধ করে শরণার্থী শিবিরে সংঘর্ষে লিপ্ত হয়েছে।

এদিকে, বুধবার সকালের দিকে আকাশ পথে একটি যানবাহনের ওপর হামলা করেছে ইসরায়েল। ইসরায়েলি সেনাদের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা জেনিনের একটি হাসপাতালে প্রবেশ করেছে এবং সেইসঙ্গে তুলকার্মের দুটি সড়ক অবরোধ করে রেখেছে। এছাড়াও ইসরায়েলি সেনাবাহিনী নাবলুসের দুটো শরণার্থী শিবিরের ওপর টার্গেট করেছে।

ফারাহ-র চিকিৎসকেরা জানিয়েছেন, তারা একটি যে সব স্থানে ড্রোন হামলা হয়েছে, সে জায়গাগুলোতে অ্যাম্বুলেন্স নিয়ে যেতে তারা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কাটজ বলেছেন, ইরানিয়ান-ইসলামিক সন্ত্রাসীদের স্থাপনা ধ্বংস করতে জেনিন এবং তুলকার্মে ইসরায়েলের সেনাবাহিনী জোরসোরে অভিযান শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর