যুক্তরাষ্ট্রে বিরল মশাবাহিত রোগে একজনের মৃত্যু

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-29 06:18:33

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ হ্যাম্পশায়ারে বিরল মশাবাহিত রোগ ইস্টার্ন ইকুইন এনসিফ্যালিটিসের (ট্রিপল ই) প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এতে প্রাপ্তবয়স্ক এক ব্যক্তির মৃত্যুও হয়েছে। নিউ হ্যাম্পশায়ার ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস (ডিএইচএইচএস) বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

বুধবার (২৮ আগস্ট) এনডি টিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ডিএইচএইচএস এর এক বিবৃতিতে বলা হয়েছে, হ্যাম্পস্টেড শহরের একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির দেহে ভাইরাসটি শনাক্ত হয়। স্নায়ুতন্ত্রে গুরুতর অসুস্থতা নিয়ে কয়েক দিন আগে হাসপাতলে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি। চিকিৎসাধীন অবস্থাতেই বুধবার মারা গেছেন তিনি।

এর আগেও ২০১৪ সালে অঙ্গরাজ্যটিতে প্রথমবারের মতো ভাইরাসটি শনাক্ত হয়েছিলো। সেবার তিনজন এই রোগে আক্রান্ত হয়েছিলেন, তাদের মধ্যে দুইজন মারা গিয়েছিলেন। তারপর গত ১০ বছরে ট্রিপল ই’তে আর কেউ আক্রান্ত হওয়ার এমন কোন তথ্য পাওয়া যায়নি। তবে বুধবার ওই রোগীর মৃত্যু অঙ্গরাজ্যটিতে ফের এই রোগের বিস্তারের আশঙ্কা সৃষ্টি করেছে।

এদিকে চলতি মাসের শুরুর দিকে ম্যাসাচুসেটস রাজ্যে ট্রিপল ই আক্রান্ত প্রথম ব্যক্তি শনাক্ত হয়েছেন।

তবে নিউ হ্যাম্পশায়ারের ওই ব্যক্তিই ট্রিপল ই রোগে আক্রান্ত প্রথম রোগী নন। এর আগে ২০১৪ সালে অঙ্গরাজ্যটিতে প্রথমবারের মতো ভাইরাসটি শনাক্ত হয়েছিলো। সেবার তিনজন এই রোগে আক্রান্ত হয়েছিলেন, তাদের মধ্যে দুইজন মারা গিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের সরকারি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ট্রিপল ই'র লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, বমি, ডায়রিয়া, খিঁচুনি, আচরণগত পরিবর্তন এবং তন্দ্রা। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে প্রায় ৩০ শতাংশ রোগী মারা যেতে পারেন। আর যারা বেঁচে থাকেন, রোগ সেরে ওঠার পরও দীর্ঘদিন তারা শারীরিক ও মানসিক নানা জটিলতায় ভোগেন। সাধারণত ১৫ থেকে ৫০ বছর বয়সীদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

বর্তমানে এ রোগের কোনো ভ্যাকসিন বা চিকিৎসা নেই। তবে মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা পোকামাকড় প্রতিরোধক ব্যবহার এবং বাড়িতে মশার বংশ বিস্তার রোধের পরামর্শ দিচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর