গাজায় ফিরবেন না বলে বিচারের মুখোমুখি ইসরায়েলি ২০ সেনা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-29 17:23:09

গাজায় ফিরে ফের যুদ্ধ করতে রাজি না হওয়ায় ইসরায়েলের বেশ কয়েকজন সৈন্য বিচারে মুখোমুখি হতে যাচ্ছেন বলে জানা গেছে। ইসরায়েলের ইনফ্যান্ট্রি বিগ্রেডের (পদাতিক বাহিনীর অস্ত্রশস্ত্রে সজ্জিত) ২০ সৈন্য সামরিক আদালতে বিচারের মুখোমুখি হবেন।

এঘটনায় সংশ্লিষ্ট সৈন্যদের পরিবারের সদস্যরা উদ্বেগ প্রকাশ করেছেন। বৃহস্পতিবার (২৯ আগস্ট) ইয়েনিশাফাক নামে সংবাদমাধ্যম এ খবর জানায়।

খবরে বলা হয়, ইসরায়েলের ইনফ্যান্ট্রি বিগ্রেডের ২০ জন সৈন্য ফের গাজায় যুদ্ধ করতে রাজি না হওয়ায় তাদের সামরিক আদালতে বিচারের মুখোমুখি হতে হবে। বাধ্য করার চেষ্টা করার পরেও তারা গাজায় ফিরে যেতে রাজি না হওয়ায় তাদের বিচারের নোটিশ জারি করেছে কর্তৃপক্ষ।

ইসরায়েলের পাবলিক রেডিও কান বুধবার এ খবর জানায় বলে খবরে জানানো হয়।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, মঙ্গলবার ১০ সৈন্যকে বিচারের নোটিশ পাঠানো হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, তারা সামরিক কর্তৃপক্ষের নির্দেশ অমান্য করেছেন। তারা গাজায় ফিরে যেতে রাজি নন বলে তাদের সামরিক আদালতে বিচারের মুখোমুখি হতে হবে।

বেশ কয়েক জন সেনা ১০ মাস গাজায় হামাসের বিরুদ্ধে যু্দ্ধ করে ইসরায়েল ফিরে আসেন। এরপর তাদের ফের গাজায় ফিরে যেতে নির্দেশ দেয় ইসরায়েলের সামরিক কর্তৃপক্ষ। এ সময় তারা ফের গাজায় ফিরে দায়িত্ব পালনের অপরাগতার কথা জানান।

এছাড়া আরো একটি ব্যাটালিয়নের এক বিগ্রেডের সৈন্যরাও একইভাবে তাদের অপরাগতার কথা জানান।

এদিকে, ইসরায়েলের যে সব সৈন্য গাজায় যুদ্ধ করতে গিয়ে আটক হয়েছেন, তাদের পরিবারের সদস্যরা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, তাদের ছেলেরা গাজা উপত্যকায় যুদ্ধ করতে গিয়ে সেখানে বন্দি হয়েছেন। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ইসরায়েলের সেনাবাহিনীর এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানান, সামরিক নেতৃত্ব যুদ্ধরত সেনাদের সহযোগিতার জন্য যথেষ্ট পরিশ্রম করছেন।

তিনি জানান, কোনো সৈন্যকে বিচারের মুখোমুখি করা হবে না বা সেইসঙ্গে তাদের আটকও করা হবে না।

গাজায় যুদ্ধরত হামাসের দ্য আল-কাশেম ব্রিগেডের জানিয়েছে, প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে যুদ্ধ করতে গিয়ে ইসরায়েলের সৈন্যরা প্রতিনিয়তই মারা যাচ্ছে।

ইসরায়েলে সেনাবাহিনীর ওয়েবসাইটে জানানো হয়েছে, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে বছরের শেষ পর্যন্ত ৭শ ৪ জন সেনা কর্মকর্তা ও সেনাসদস্য নিহত হয়েছেন।

এছাড়া এখন পর্যন্ত ৪ হাজার ৩শ ৯৮ জন ইসরায়েলি সেনা কর্মকর্তা এবং সৈন্য নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২ হাজার ২শ ৬২ জন।

এ সম্পর্কিত আরও খবর