মারা গেছেন নিউজিল্যান্ডের মাওরি রাজা তুহেইতিয়া

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-30 12:14:52

নিউজিল্যান্ডের মাওরি রাজা কিংগি তুহেইতিয়া পুতাতাউ তে ওয়েরোহেরো সপ্তম মারা গেছেন। শুক্রবার (৩০ আগস্ট) সকালে কিংগিটাঙ্গা বা মাওরি রাজা আন্দোলন সোশ্যাল মিডিয়ায় এই খবর ঘোষণা করে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

শুক্রবার (৩০ আগস্ট) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, কিংগি তুহেইতিয়ার রাজ্যাভিষেকের ১৮ তম বার্ষিকী উদযাপন করার কয়েকদিন পরেই হার্ট সার্জারি করেন। তারপর তিনি সুস্থ হওয়ার জন্য হাসপাতালেই ছিলেন।

মুখপাত্র রাহুই পাপা এক বিবৃতিতে বলেছেন, ‘কিংগি তুহেইতিয়ার এই মৃত্যু তে কিংগিটাঙ্গা, মাওরিডোম এবং সমগ্র জাতির অনুসারীদের জন্য বড় দুঃখের মুহূর্ত। তিনি পরলোক গমন করেছেন। ভালো থাকবেন।’

রাজা তুহেইতিয়া ১৯৫৫ সালে তুহেইতিয়া পাকিতে জন্মগ্রহণ করেন। ২০০৬ সালে তার মা তে আরিকিনুই ডেম তে আতাইরঙ্গিকাহুর মৃত্যুর পর তাকে রাজার মুকুট দেওয়া হয়। তার মায়ের মতো রাজা তুহেইতিয়াকেও ঐক্য গড়ে তোলার একজন মহান ব্যক্তিত্ব হিসাবে দেখা হতো।

এদিকে রাজা তুহেইতিয়ার মৃত্যুতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন সরকারি ও পাবলিক ভবনে পতাকা অর্ধনমিতভাবে ওড়ানোর সময় শ্রদ্ধা জানানোর নেতৃত্ব দেন।

বিবিসি বলছে, কিংগিটাঙ্গার নেতারা রাজা তুহেইতিয়ার উত্তরসূরি নির্বাচন করবেন এবং তার অন্ত্যেষ্টিক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত নতুন রাজার নাম ঘোষণা করা হবে না।

এ সম্পর্কিত আরও খবর