ইয়েমেনে ভয়াবহ বন্যা, নিহত ৮৪

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-31 11:22:48

পশ্চিম ইয়েমেনের আল-হুদাইদাহ প্রদেশে বন্যা ও ভারী বর্ষণে ৮৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৫ জন। শুক্রবার দেশটির পশ্চিমাঞ্চলে ক্ষমতাসীন হুথি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট সংবাদমাধ্যম সাবা নিউজ এজেন্সি গতকাল ৩০ আগস্ট এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আকস্মিক এই বন্যায় আল-হুদাইদাহ শহরের শত শত বাড়ি প্লাবিত হয়েছে। প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের জেরে এ পর্যন্ত ৮৪ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন আরও ২৫ জন। আল হুদায়দা সিটির প্রবেশমুখও বন্যার পানিতে ডুবে গেছে। অবকাঠামো এবং কৃষির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং বহু এলাকার পথ-ঘাট ও সড়ক যোগাযোগ নেটওয়ার্ক ধ্বংস হয়ে গেছে।

আগস্টের শুরু থেকে আল হুদায়দায় শুরু হয়েছে বন্যা। জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, গত জুলাই থেকে ইয়েমেনে মৌসুমি বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় ২ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

প্রসঙ্গত, ইয়েমেনি সরকার এবং হুথিদের মধ্যে এক দশকব্যাপী সংঘাত দেশটির অবকাঠামো এবং স্বাস্থ্য সুবিধাগুলোকে ক্ষতিগ্রস্ত করেছে। এরই মধ্যে এমন আকস্মিক বন্যা সেখানে একটি বিপর্যয়কর মানবিক পরিস্থিতির সৃষ্টি করেছে।

এ সম্পর্কিত আরও খবর