পিকে হালদারের বিচার প্রক্রিয়া শুরু

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-31 17:07:40

কোটি কোটি টাকা আত্মসাৎকারী ভারতের পশ্চিমবঙ্গে বন্দী পিকে হালদারের মামলার ট্রায়াল শুরু হয়েছে। মামলার বিচার পেতে পাঁচ মাস সময় লাগবে। এ ধরনের মামলায় সর্বোচ্চ ৭ বছরের জেল হতে পারে।

শনিবার (৩১ আগস্ট) কলকাতার ব্যাঙ্কশাল আদালতে পিকে হালদারের মামলাটি ওঠে। 

পিকে হালদার কোর্ট লকাপ থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের বলেন, এখনো কিছু বলার সময় আসেনি, খুব শীঘ্রই বলব।

নজর ছিল হালদারের সহযোগী আমানা সুলতান জামিন পায় কিনা। কিন্তু, আমানার আইনজীবী নিজেরাই জামিনের আবেদন বাতিল করে দেন।

আমানার আইনজীবী বিশ্বজিত মান্না বলেছেন, চার্জশিটটা আরেকটু খতিয়ে দেখব। তারপর জামিনের আবেদন করব। অপরদিকে প্রশান্তর ভাই প্রাণেশ হালদারের জামিন কলকাতার ব্যাঙ্কশাল আদালত খারিজ করে দেন। বর্তমানে প্রাণেশের জামিনের বিষয়টি হাইকোর্টে জমা পড়েছে। আগামী ৯ সেপ্টেম্বর মামলাটি হাইকোর্টে উঠবে।

এর আগে ২০২৩ সালের ৮ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালতে, প্রশান্ত কুমার (পিকে) হালদারকে দুই মামলায় ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন। পিকে হালদার ছাড়া অন্য ১৩ আসামিকে দুই মামলায় তিন ও চার বছর করে মোট সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু প্রশান্ত কুমার (পিকে) হালদার ভারতে বন্দী থাকায় সেই রায় কার্যকর হয়নি। 

উল্লেখ্য, ২০২২ সালের ১৪ মে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বৈদিক ভিলেজ থেকে পিকে হালদারসহ ৬ জনকে গ্রেফতার করে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এরপর থেকে দেশটিতেই বন্দী রয়েছেন হালদাররা। তাদের বিরুদ্ধে 'প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট-২০০২' অর্থাৎ অবৈধভাবে অর্থপাচার এবং দুর্নীতি প্রতিরোধ আইনের আওতায় ছ’জনকে গ্রেফতার করেছিল ইডি। বর্তমানে পিকে হালদার ও ৫ সহযোগীকে রাখা হয়েছে কলকাতার প্রেসিডেন্সি জেলে। নারী সহযোগী আমিনা সুলতানা আছেন কলকাতার আলিপুর সংশোধনাগারে।

এ সম্পর্কিত আরও খবর