ভারতে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক, যা নিয়ে আলাপ হলো

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-17 10:34:32

বাংলাদেশে দুইদিনের সফর শেষে ভারতের দিল্লিতে যান আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ইতিমধ্যেই দিল্লিতে তিনি ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

এই বৈঠকে নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা ছাড়াও ইউক্রেন ও গাজায় যুদ্ধবিরতি ইস্যুতেও আলোচনা হয়েছে।

এই বৈঠক নিয়ে সোমবার (১৬ সেপ্টেম্বর) একটি মিডিয়া নোট প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। তাতে এই আলোচনাকে উল্লেখ করা হয় ‘ইউএস-ইন্ডিয়া ২‍+২ ইন্টারসেশনাল ডায়ালগ’ হিসেবে।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অষ্টম ইউএস-ইন্ডিয়া 2+2 ইন্টারসেশনাল ডায়ালগের সময় সহযোগিতা প্রসারিত করার সুযোগ নিয়ে আলোচনা করতে মার্কিন ও ভারতীয় কর্মকর্তারা আজ ভারতের নয়াদিল্লিতে একত্রিত হয়েছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাগরাজ নাইডু এবং ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতার যুগ্মসচিব বিশ্বেশ নেগির সঙ্গে অনুষ্ঠিত এই আলোচনায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু এবং ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি অ্যাফেয়ার্সের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব ডিফেন্স জেডিদিয়া পি. রয়েল সহ-সভাপতিত্ব করেন।

এতে বলা হয়েছে, 2+2 ইন্টারসেশনাল ডায়ালগ প্রতিরক্ষা সহযোগিতা, মহাকাশ ও বেসামরিক বিমান চালনার সহযোগিতা, পরিচ্ছন্ন শক্তি সহযোগিতা এবং শিল্প ও লজিস্টিক সমন্বয় সহ ভাগ করা অগ্রাধিকারগুলোকে অগ্রসর করেছে। কর্মকর্তারা ইন্দো-প্যাসিফিক জুড়ে এবং বিশ্বব্যাপী ইউক্রেনের ন্যায়সঙ্গত এবং টেকসই শান্তির জন্য সমর্থন, সেইসাথে গাজায় যুদ্ধবিরতি এবং মানবিক সহায়তার সমর্থন সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। সহকারী সেক্রেটারি লু এবং প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রয়্যাল চলমান অংশীদারিত্ব আরও বৃদ্ধি এবং জনগণের মধ্যে সম্পর্ক সম্প্রসারণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

ইন্টারসেসনাল আজ পরবর্তী 2+2 মন্ত্রী পর্যায়ের সংলাপের ভিত্তি স্থাপন করেছে, একটি মূল প্ল্যাটফর্ম যার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত তাদের ব্যাপক বৈশ্বিক এবং কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর