হিজবুল্লাহর পরবর্তী প্রধানের আলোচনায় হাসিম সাফিউদ্দীন

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হাসিম সাফিউদ্দীন/ছবি: সংগৃহীত

হাসিম সাফিউদ্দীন/ছবি: সংগৃহীত

ইসরায়েলের বিমান হামলায় হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পর হিজবুল্লাহর দায়িত্ব কে নেবেন সেটি নিয়ে আলোচনা চলছে। শনিবার (২৮ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সশস্ত্র এ গোষ্ঠীর পরবর্তী প্রধানের দায়িত্ব নিতে পারেন হাসিম সাফিউদ্দীন। তিনি হিজবুল্লাহর নির্বাহী কাউন্সিলের প্রধান।

এর আগে পর্যন্ত টানা ৩২ বছর গোষ্ঠীটির নেতৃত্ব দিয়েছিলেন ৬৪ বছর বয়সী হাসান নাসরুল্লাহ। গত শুক্রবার লেবাননের রাজধানী বৈরুতে চালানো বিমান হামলায় প্রাণ হারান নাসরুল্লাহ।

বিজ্ঞাপন

হিজবুল্লাহর একটি সূত্র জানিয়েছে, হাসিম সাফিউদ্দীনকে নতুন সেক্রেটারি জেনারেল হিসেবে দেখা যেতে পারে। তিনি গোষ্ঠীটির রাজনৈতিক বিষয়গুলো তত্ত্বাবধান করেন। প্রতিরোধ যোদ্ধাদের এই গোষ্ঠীর সামরিক কার্যক্রম পরিচালনাকারী জিহাদ কাউন্সিলের সদস্যও তিনি।

হাসিম সাফিউদ্দীনের আরেকটি পরিচয় হলো তিনি নাসরুল্লাহর দূরসম্পর্কের ভাই। তিনি একজন ধর্মীয় ব্যক্তিত্বও। এছাড়া তিনি নিজেকে শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর খুব কাছের বংশধর হিসেবেও দাবি করেন।

২০১৭ সালে তাকে সন্ত্রাসী হিসেবে মনোনীত করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। গত জুনে এক হিজবুল্লাহ কমান্ডার নিহত হওয়ার পর ইসরাইলের বিরুদ্ধে বড় ধরনের প্রতিশোধ নেয়ার হুমকি দেন তিনি। সাফিউদ্দিন তখন বলেন, ‘শত্রুকে কান্না ও বিলাপের জন্য প্রস্তুত থাকতে বলো।’

প্রায়ই দেশের জনতার উদ্দেশে বিবৃতি দেন হাশেম সাফিউদ্দিন। তার বক্তব্যে হিজবুল্লাহর সামরিক অবস্থান ও ফিলিস্তিনিদের প্রতি সমর্থনের বিষয়গুলো ওঠে আসে।

সম্প্রতি বৈরুতের দক্ষিণাঞ্চলীয় দাহিয়েহ উপশহরে হিজবুল্লাহর শক্ত ঘাঁটিতে এক অনুষ্ঠানে ফিলিস্তিনিদের উদ্দেশে তিনি বলেন, আমাদের ইতিহাস, আমাদের বন্দুক ও আমাদের রকেট সবই তোমাদের সঙ্গে আছে।

নাসরুল্লাহর সঙ্গে হাশেম সাফিউদ্দিনের পারিবারিক সম্পর্ক ও শারীরিক সাদৃশ্য থাকায় এবং তিনিও মহানবী হযরত মোহাম্মদের (সা.) বংশধর হওয়ায় হিজবুল্লাহর হাল ধরা তার পক্ষে সহজ হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইরানের সহযোগিতায় ৪২ বছর আগে লেবাননে জন্ম হয়েছিল হিজবুল্লাহর। দলটির সাবেক প্রধানকে ১৯৯২ সালে হেলিকপ্টার থেকে হামলা চালিয়ে হত্যা করেছিল ইসরায়েল। এরপরই হিজবুল্লাহর দায়িত্ব নিয়েছিলেন হাসান নাসরুল্লাহ।