ইরানে হিজাব পরা নিয়ে আর বিরক্ত করবে না নীতিপুলিশ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-17 12:57:54

ইরানের প্রেসিডেন্ট পেশেকিয়ান জানিয়েছেন, রাস্তাঘাটে, লোকালয়ে নারীদের হিজাব ও মাথায় স্কার্ফ পরা নিয়ে আর বিরক্ত করবে না দেশটির নীতিপুলিশ।

লাইভ সম্প্রচারের সময় এক নারী সাংবাদিকের এক প্রশ্নের জবাবে দেশটির পেসিডেন্ট এ মন্তব্য করার পর সেটির ভিডিও ক্লিপ সামাজিক সাইটে দেশব্যাপী ব্যাপক ভাইরাল হয়ে যায়।

নারীদের ড্রেস কোড নিয়ে জাতিসংঘ দেশটির সমালোচনা করার পর এ সিদ্ধান্ত এলো ইরানের সর্বোচ্চ পর্যায় থেকে। জাতিসংঘ সমালোচনা করে বলে, ইরানে নারীদের নির্ধারিত ড্রেস কোড নিয়ে কড়াকড়ির মাত্রা অনেক বেড়ে গেছে। এমনকি নীতিপুলিশ খুব বাড়াবাড়ি আচরণ করছে নারীদের সঙ্গে। নারীদের ভয়ানক শাস্তির মুখোমুখি করছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিবিসি এক খবরে এ তথ্য জানায়।

ইরানে পুলিশ হেফাজতে ২২ বছর বয়সি তরুণী মাশা আমিনির মর্মান্তিকভাবে নিহত হওয়ার দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট মাসুদ পেজেকিয়ান সোমবার এক নারী সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, ইরানের নীতিপুলিশ হিজাব পরা নিয়ে আর কোনো বিরক্ত করবে না।

এসময় প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান ওই নারী সাংবাদিকের কাছে জানতে চান, সভায় আসার পথে তার কোনো অসুবিধা হয়েছে কি না। এর জবাবে ওই নারী সাংবাদিক জানান, তিনি ঢিলেঢালাভাবে হিজাব পরেছেন। এতে করে তার মাথার চুল খানিকটা দেখা যাচ্ছে। সে কারণে নীতিপুলিশদের এড়িয়ে ঘুরপথে তিনি এই সংবাদ সম্মেলনে এসেছেন।

এরপর পেজেশকিয়ান জানান, হিজাব ও স্কার্ফ পরা নিয়ে নীতিপুলিশ নারীদের আর বিরক্ত করবে না।

তাদের এ কথোপথন লাইভ সম্প্রচারে থাকায় এর ভিডিও ক্লিপ সামাজিক সাইটে আপলোড করা হলে তা ব্যাপকভাবে ভাইরাল হয়ে যায়।

চলতি বছরে জুলাই মাসে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টরপন্থী প্রার্থীকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন মাসুদ পেজেশকিয়ান। সোমবারই তিনি প্রথমবারের মতো সংবাদ সম্মলনের আয়োজন করেন।

নির্বাচনের আগে মাসুদ পেজেশকিয়ান বলেছিলেন, তিনি নির্বাচিত হলে নারীদের ড্রেস কোডের কড়াকড়ি প্রত্যাহার করে নেবেন।

মাশা আমিনির মৃত্যুর পর ইরান জুড়ে বিক্ষোভে ফেটে পড়েন সে দেশের নারী ও পুরুষসহ সর্বস্তরের নাগরিকেরা।

এ সম্পর্কিত আরও খবর