চাল রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-28 11:37:53

দীর্ঘ ১৪ মাস পর চাল রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, চাল রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। এক বিবৃতিতে রফতানিকারক বাসমতি ব্যতীত অন্য সব ধরনের চাল রফতানি করতে পারবেন বলে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। একইসাথে চালের রফতানি শুল্কও কমানো হয়েছে। আগে যেখানে রফতানি শুল্কের হার ছিল ২০ শতাংশ, সেখানে বর্তমানে তা নামিয়ে আনা হয়েছে দশ শতাংশে।

এর আগে ২০২৩ সালের জুলাই মাসে চালের অভ্যন্তরীণ সরবরাহ নিশ্চিত করতে এবং দাম নিয়ন্ত্রণে রাখতে নিষেধাজ্ঞা জারি করে ভারত।

এদিকে ভারত সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রফতানিকারকেরা। এমন সিদ্ধান্ত কে তারা এ খাতের জন্য 'গেম-চেঞ্জার' বলে উল্লেখ করেছেন।

রাইস ভিলার সিইও সুরজ আগরওয়াল বলেছেন, নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্তে কৃষি খাতের ব্যাপক উন্নতি ঘটবে। সরকারের এ ধরনের পদক্ষেপ শুধুমাত্র রফতানিকারকদের আয়কে বাড়িয়ে তুলবে না বরং কৃষকদের ক্ষমতায়ন করবে। এতে একদিকে যেমন আন্তর্জাতিক বাজারে চালের দাম কমে আসবে, অন্যদিকে কৃষকরাও লাভবান হবেন।

বিশ্বের ৩০০ কোটিরও বেশি মানুষের প্রধান খাদ্য ভাত। ২০২২-২৩ সালে ভারত থেকে মোট ৪.২ মিলিয়ন ডলার মূল্যের সাদা চাল রফতানি হয়, আগের বছর এটি ছিল ২.৬২ মিলিয়ন মার্কিন ডলার। ভারত থেকে চাল রফতানির প্রধান গন্তব্যগুলোর মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, ইতালি, স্পেন এবং শ্রীলঙ্কা। অভ্যন্তরীণ বাজারে সাদা চালের পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত করতে এবং স্থানীয় মূল্যবৃদ্ধি কমাতে ভারত সরকার রফতানি নীতি সংশোধন করে। যা ফলে দীর্ঘ ১৪ মাস পর চাল রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিল দেশটি। 

এ সম্পর্কিত আরও খবর