দাবানলে পুড়েছে ২ হাজার বাড়ি

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-07-21 10:37:05

গত সেপ্টেম্বর থেকে দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। দিন যতই গড়াচ্ছে ততই বৃদ্ধি পাচ্ছে দাবানলের পরিধি। যার ফলে অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে প্রচুর পরিমাণে ক্ষয়ক্ষতিও হয়েছে। অঞ্চলটির দাবানল নিয়ন্ত্রণের বাহিরে চলে গেছে। অধিক তাপমাত্রা ও বাতাসের জন্য এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে ধারণা করছে দেশটির দমকল বাহিনী।

মঙ্গলবার (৭ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনের মতে, ভয়াবহ এই দাবানলে এখন পর্যন্ত মারা গেছে ২৫ জন। আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে প্রায় দুই হাজারেরও অধিক ঘর-বাড়ি। প্রাণ হারিয়েছে প্রায় ৫০ কোটি প্রাণী।

নিউ সাউথ ওয়েলসের কর্মকর্তা জানিয়েছেন, এই এলাকায় আগুনে ১ হাজার ৫শ ৮৮ বাড়ি পুড়ে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৬শ ৫৩ বাড়ি-ঘর। আবার ভিক্টোরিয়াতে প্রায় ২শ বাড়ি আগুনে ধ্বংস হয়ে গেছে। এছাড়াও অন্যান্য শহরের আরো শতাধিক বাড়ি-ঘর আগুনে পুড়ে গেছে।

আরো পড়ুন: অস্ট্রেলিয়ার দাবানলে ৫০ কোটি প্রাণীর মৃত্যু!

এর মধ্যে রোববার (৫ জানুয়ারি) স্থানীয় সময় রাতে বৃষ্টি হয়েছে। দেশটির সিডনি, মেলবোর্ন ও সাউথ ওয়েলসের কিছু অংশে বৃষ্টিপাত হয়। এর ফলে তাপমাত্রা কিছুটা কমেছে।

আরো পড়ুন: অস্ট্রেলিয়ায় স্বস্তির বৃষ্টি

তবে দেশটির সরকারি কর্তৃপক্ষ জানায়, বৃষ্টির পরেও দাবানলের আগুন কমছে না। এছাড়া মঙ্গলবার আবার তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে তারা।

সোমবার (৬ জানুয়ারি) স্থানীয় সময় সকালে নিউ সাউথ ওয়েলসের রাজ্য প্রধান গ্ল্যাডিস বেরেজিকলিয়ান বলেন, এই বৃষ্টিতে আত্মতুষ্টির কোনো জায়গা নেই। আমাদের কাজ হল মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া।

এ সম্পর্কিত আরও খবর