ইইউ'র সদস্য হচ্ছে আলবেনিয়া ও উত্তর মেসিডোনিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 19:32:21

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যুক্ত হতে যাচ্ছে আলবেনিয়া ও উত্তর মেসিডোনিয়া। আর এ জন্য চলতি সপ্তাহেই দেশ দুটির সঙ্গে আলোচনায় বসবে ইইউ'র আলোচকরা। সোমবার (২৩ মার্চ) এমনি একটি খসড়া পেয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

ওই খসড়া অনুযায়ী, সব কিছু ঠিক থাকলে চলতি সপ্তাহের মধ্যে এর চূড়ান্ত ফলাফল জানা যাবে।

রয়টার্স তাদের প্রতিবেদনে জানায়, এই দুই পশ্চিমা দেশ ইইউতে যোগ দেয়ার জন্য আগ্রহী। তাদেরকে ইইউ'র সদস্য পদ দেওয়ার গুঞ্জন অনেক আগে থেকেই হয়ে আসছে। এমনকি সর্বশেষ কয়েকবছর ধরে ফ্রান্স ও নেদারল্যান্ড দেশ দুটির কার্যকলাপ পর্যবেক্ষণ করছিল। তাদের গণতান্ত্রিক অবস্থা ও দুর্নীতির বিরুদ্ধের অবস্থা পর্যবেক্ষণও করছিল তারা। তবে আগে থেকেই নতুন সদস্যকে যুক্ত করার ব্যাপারে ফ্রান্স ও নেদারল্যান্ডের না ছিল। এর মূল কারণ ছিল বেক্সিট দ্বারা ইইউ ক্ষতির সম্মুখীন হয়েছে।

তবে সর্বশেষ কয়েক সপ্তাহের মধ্যে প্যারিস ও হেগ তাদের আপত্তি কমিয়ে দিয়েছে। আর ইউরোপে করোনার হানার পরে দেশ দুটি কোনো ধরণের আপত্তি জানায়নি।

এদিকে আলবেনিয়া ও উত্তর মেসিডোনিয়াকে সদস্যপদ দেওয়া নিয়ে এখনও কোনো জবাব দেয়নি গ্রিস। দেশ দুটিকে সদস্যপদ দেওয়ার আগের বৈঠকে উপস্থিত ছিল না গ্রিস। তবে কূটনৈতিক সূত্ররা রয়টার্সকে জানিয়েছে, আলবেনিয়া তাদের সংখ্যালঘুদের ভাষা সুরক্ষার জন্য যে আইন তৈরি করেছে তার জন্যই এথেন্স তাদের সমর্থন দিয়ে দিবে।

ওই সূত্র আরও জানায়, কোনো দেশ আপত্তি না দিলে এই সপ্তাহেই দেশদুটিকে আনুষ্ঠানিকভাবে ইইউ'র সদস্যপদ দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর