নাইজেরিয়ার জাতীয় খনিজ করপোরেশনের ৮৫০ কর্মী ছাঁটাই

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 15:03:54

করোনাভাইরাস মহামারি চলাকালীন নাইজেরিয়ার জাতীয় খনিজ করপোরেশন (এনএনপিসি) ৮৫০ জন কর্মীকে ছাঁটাই করেছে। যাদের মধ্যে অনেকেই পরিশোধন কাজে যুক্ত ছিল। মঙ্গলবার (১৪ জুলাই) দেশটির তেল ইউনিয়ন এ কথা জানিয়েছে।

নাইজেরিয়ার খনিজ এবং প্রাকৃতিক গ্যাস সিনিয়র স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক লুমুম্বা ওকুগবাওয়া টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে জানান, নাইজেরিয়ার তেল পরিশোধনে কর্মরত টেকনিশিয়ানসহ দক্ষ এবং অদক্ষ ৮৫০ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

এনএনপিসি তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। মে মাসে কর্তৃপক্ষ জানিয়েছিল তাদের ৬ হাজার ৬০০ এর বেশি কর্মী রয়েছে।

এনএনপিসি এবং ইউনিয়নের মধ্যে দ্বন্দ্ব এবং ছাঁটাই নাইজেরিয়ার তেল খাতের একটি উত্তেজনাকর বিষয়। ভঙ্গুর অর্থনীতিকে তুলে ধরতে নাইজেরিয়া অপরিশোধিত তেল ও গ্যাসের ওপর নির্ভরশীল। বর্তমান মহামারি পরিস্থিতিতে বিশ্বব্যাপী তেলের দাম নিম্নগামী হওয়ায় দেশটি গত চার দশকের মধ্যে সবচেয়ে খারাপ মন্দার ঝুঁকিতে পড়েছে।

এখনো নাইজেরিয়ার পরিশোধনাগারগুলো নামমাত্র সচল রয়েছে। আফ্রিকার সবচেয়ে বড় অপরিশোধিত খনিজ উৎপাদনকারী দেশ হওয়া সত্ত্বেও দেশটির প্রায় সমস্ত জ্বালানি বিদেশে উচ্চমূল্যে প্রক্রিয়াজাত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর