পবিত্র কাবার চাবি রক্ষকের মৃত্যু

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-22 16:24:04

পবিত্র কাবার চাবি রক্ষক ও সিনিয়র তত্ত্বাবধায়ক ড. শায়খ সালেহ বিন জাইন আল আবিদিন আশ শায়বা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শনিবার (২২ জুন) সকালে তিনি ইন্তেকাল করেন। বায়তুল্লাহয় জানাজা শেষে তাকে জান্নাতুল মুআল্লায় শায়িত করা হবে বলে জানা গেছে।

ড. শায়খ সালেহ বিন জাইন আল আবিদিন আশ শায়বা ছিলেন কাবা শরিফের চাবির ১০৯তম সংরক্ষক।

তিনি সাহাবি হজরত উসমান ইবনে তালহা (রা.)-এর বংশধর। বিখ্যাত আরব গোত্র কোরাইশের উপশাখা বনু শায়বার শায়খ যাইনুল আবেদীন আশ-শায়বির ঔরসে জন্মগ্রহণ করেন।

বনু শায়বা গোত্র মক্কা বিজয়ের পূর্ব থেকে পবিত্র কাবা ঘরের চাবি সংরক্ষণ করে আসছিল। ৮ম হিজরিতে মক্কা বিজয় হলে কাবায় প্রবেশের জন্য নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজরত আলী (রা.)-কে কাবার চাবি নিয়ে আসার নির্দেশ দেন। হজরত উসমান ইবনে তালহা (রা.) তখনও ইসলাম গ্রহণ করেননি। আবার মক্কা বিজয়ের আগে নবী মুহাম্মদ (সা.) কাবায় প্রবেশ করতে চাইলে তালা খুলে না দিয়ে উল্টো দুর্ব্যবহার করেছিলেন। তাই মক্কা বিজয়ের পর চাবি ছিনিয়ে নেওয়া হবে, তার পরিবারের সম্মানহানি ঘটবে। তাই পবিত্র কাবা রক্ষার সম্মান নিজ পরিবারের কাছে রাখতে তিনি চাবিসহ লুকিয়ে ছিলেন।

পবিত্র কাবার চাবি

হজরত আলী (রা.) নবী কারিম (সা.)-এর আদেশ রক্ষার্থে তাকে খুঁজে বের করে চাবি হস্তান্তরের নির্দেশ দেন।

পরে নবী কারিম কাবায় প্রবেশ করে দুই রাকাত নামাজ আদায় করেন, এ সময় হজরত জিবরাঈল (আ.) অহি নিয়ে কাবার ভেতর অবতরণ করেন। অহিতে আল্লাহতায়ালা কাবার চাবি উসমান ইবনে তালহাকে ফিরিয়ে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

আয়াতটি ছিলো সূরা নিসার ৫৮ নম্বর আয়াত। অর্থ : ‘নিশ্চয় আল্লাহ আপনাকে আদেশ দিচ্ছেন আমানতসমূহ তার হকদারদের ফিরিয়ে দেওয়ার।’

আয়াত নাজিলের পর সঙ্গে সঙ্গে নবী মুহাম্মদ (সা.) হজরত উসমান ইবনে তালহাকে ডেকে কাবার চাবি হস্তান্তর করেন। আর বলেন, ‘এখন থেকে কেয়ামত পর্যন্ত এ চাবি তোমার বংশধরের হাতেই থাকবে। তোমাদের হাত থেকে এ চাবি কেউ নিতে চাইলে সে হবে জালেম।’

তখন হজরত উসমান ইবনে তালহা (রা.)-এর মক্কা বিজয় পূর্ববর্তী দুর্ব্যবহার ও প্রতিক্রিয়াস্বরূপ রাসুল (সা.) তার বাঁধা মেনে নিয়ে যে ভবিষ্যতবাণী করেছিলেন সে কথা মনে পড়ে যায়। যেখানে তিনি বলেছিলেন, হে উসমান! একদিন তুমি এই চাবি আমার হাতে দেখতে পাবে। আমি তখন যাকে ইচ্ছে চাবিটা দিবো।

২০২৩ সালে পবিত্র কাবার গিলাফ হস্তান্ত অনুষ্ঠানে শায়খ জাইন

অন্য কাউকে বুঝিয়ে না দিয়ে তাকেই চাবি ফিরিয়ে দেওয়ার ঘটনা ও এর পেছনের কাহিনী জানতে পেরে তিনি বুঝতে পারেন, ইসলাম সত্য ধর্ম। নবী মুহাম্মদ আল্লাহর প্রেরিত রাসূল। তখন তিনি সঙ্গে সঙ্গে ইসলাম গ্রহণ করে নেন।

এর পর থেকে তার বংশধরেরা পর্যায়ক্রমে পবিত্র কাবার চাবি বহন করে আসছেন। তাদের কাছ থেকে চাবি নিয়েই সৌদি আরবের বাদশাহ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ পবিত্র কাবা ঘরে প্রবেশ করে থাকেন। তারাই কাবার দরজা খুলে দেন। এমনকি পবিত্র কাবার গিলাফ গ্রহণের আনুষ্ঠানিকতায় থাকে তাদের সক্রিয় অংশগ্রহণ।

এ সম্পর্কিত আরও খবর