হাব সভাপতি তসলিমকে সম্মাননা স্মারক দিল সৌদি সরকার

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-27 20:00:06

পবিত্র হজ ব্যবস্থাপনায় বিশেষ অবদানের স্বীকৃতস্বরূপ সৌদি সরকার হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমকে বিশেষ সম্মাননা জানিয়েছে।

সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আল হাসান আল মানাখরা হাব সভাপতিকে শুভেচ্ছা স্মারক প্রদান করেন। এ সময় সৌদি হজ ও উমরা মন্ত্রণালয়ের ডিজি ড. বদর আল সোলায়মানি উপস্থিত ছিলেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে সৌদি উপমন্ত্রী বাংলাদেশের হজ ব্যবস্থাপনায় বাংলাদেশ ও সৌদি আরবে হাব সভাপতির ভূমিকার প্রশংসা করেন। সেই সঙ্গে ২০২৪ সালের হজে সৌদি মোয়াল্লিমদের সেবা প্রদানে কোনো অনিয়ম হয়ে থাকলে, তা জানতে চান; দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন।

চলতি বছরের হজে কংকর নিক্ষেপের জন্য জামারাতে প্রবেশের সময় অব্যবস্থাপনাসহ কিছু সৌদি মোয়াল্লিমের গাফিলতির বিষয়ে সৌদি উপমন্ত্রীকে হাব সভাপতি অবহিত করেন। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে ড. আল হাসান আল মানাখরা বলেন, আগামী (২০২৫) হজের বিষয়ে একটি রোডম্যাপ শীঘ্রই প্রকাশ করা হবে। এ সময় তিনি আল্লাহর মেহমানদের কল্যাণে আগামীতে একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন এবং হাজিদের কষ্ট লাঘবে কি কি করা যায়- এ বিষয়ে হাব সভাপতির মতামত ও পরামর্শ প্রত্যাশা করেন।

সম্মাননা গ্রহণ শেষে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ই-হজ ব্যবস্থাপনার কারণে বাংলাদেশের হজযাত্রী ও হজ এজেন্সিগুলোর কষ্ট লাঘব হয়েছে। আগে হজযাত্রীদের বাড়ি ভাড়ার চুক্তি ও হজ ভিসার বারকোডের জন্য এজেন্সিকে মক্কার মোয়াসসাসায় দিনের পর দিন লাইনে দাঁড়িয়ে অমানবিক কষ্ট করতে হতো। সৌদি সরকারের ই-হজ ব্যবস্থাপনা চালুর পর এখন আর এমন ভোগান্তি নাই- বলে হাব সভাপতি উল্লেখ করেন।

হাব সভাপতি সৌদি সরকারের ডিজিটাল হজ ব্যবস্থাপনা, মোয়াল্লেম সিলেকশন, বাড়ি ভাড়া, ট্রান্সপোর্ট, পেমেন্ট ও ই-ভিসা ইত্যাদি সহজ করার জন্য সৌদি সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশি হজযাত্রীদের কল্যাণে ই-হজ ব্যবস্থাপনা চালু করেছেন। এর মাধ্যমে হজ ব্যবস্থাপনার বাংলাদেশ পর্বও সহজ হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের কল্যাণে সার্বক্ষণিক হজ কার্যক্রম ব্যক্তিগতভাবে তদারকি করেন বলে সৌদি উপমন্ত্রীকে হাব সভাপতি অবহিত করেন।

এম শাহাদাত হোসাইন তসলিম তার বক্তব্যে ২০২৪ সালের হজে সার্বিক সহযোগিতা, বিশেষ করে সময় শেষ হয়ে যাওয়ার পরও হজ ভিসা ইস্যু চালু রাখার জন্য সৌদি হজ ও উমরা উপমন্ত্রীকে ধন্যবাদ জানান। এ সময় তিনি মহামান্য সৌদি বাদশাহ, ক্রাউন প্রিন্স, হজ ও উমরাহ মন্ত্রী, ভাইস মিনিস্টারসহ সংশ্লিষ্ট সবাইকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতার বার্তা পৌঁছাতে উপমন্ত্রীকে অনুরোধ করেন।

বাংলাদেশ ও সৌদি আরবের দ্বি-পাক্ষিক সম্পর্ক উল্লেখে করে হাব সভাপতি বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলানের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ এবং হাবকে সম্মানিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

এ সম্পর্কিত আরও খবর