৫৩ দিন সাইকেল চালিয়ে উমরা পালনে তিউনিসিয়ান নারী

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 16:54:42

মানুষের দৃঢ় ইচ্ছাশক্তি ও একনিষ্ঠ সাধনার কাছে প্রচলিত রীতি, প্রথা এবং আইন পৌণ বিষয়। এটা নতুন কোনো বিষয়। না হলে যে মক্কায় ৪৫ বছরের কম বয়সী কোনো নারীর মাহরাম ছাড়া প্রবেশ নিষেধ, সেখানে একাকি যাওয়া এক নারীকে নিয়ে সবার আগ্রহ কেন? নিষেধের বেড়াজাল নয়, উল্টো অভিনন্দনের জোয়ারে ভাসছেন তিনি। কারণ এই নারী সাধারণ কোনো নারী নন। তিনি ৫৩ দিনে প্রায় ৫ হাজার কিলোমিটার পথ সাইকেল চালিয়ে মক্কা এসেছেন একা। উদ্দেশ্য উমরা পালন।

সারা হাবা। আফ্রিকার উত্তরতম দেশ তিউনিসিয়ার নারী সাইক্লিস্ট। তিনি সাইলেল চালিয়ে পবিত্র উমরা পালনে সৌদি আরবের মক্কা নগরীতে পৌঁছেছেন। তিউনিসিয়া থেকে মক্কায় পৌঁছাতে তার সময় লেগেছে ৫৩ দিন, দীর্ঘ এ পথ তিনি একাই পাড়ি দিয়েছেন। যদিও ইসলামের বিধানমতে, কোনো নারীর জন্য একাকী হজ ও উমরার সফরে যাওয়া বৈধ নয়।

সারা হাবা তিউনিসিয়া থেকে সাইকেল চালিয়ে লিবিয়া ও মিসর হয়ে সুদানের মরুভূমি পাড়ি দিয়েছেন। দীর্ঘ যাত্রাপথে তিনি সাইক্লিংটোমেক্কা (#cyclingtomecca) নামক হ্যাশট্যাগ ব্যবহার করেছেন। তিনি যে পথ পাড়ি দিয়েছেন তার নাম ‘মেরজুগা’ (Merzouga)।

মসজিদে নববীর সামনে সারা হাবা, ছবি: সংগৃহীত

আরব নিউজসহ সৌদি আরবের প্রায় মিডিয়ায় সারার এমন কৃতিত্ব নিয়ে রিপোর্ট করেছে। আরব নিউজকে সারা বলেন, ‘আমি আল্লাহর ঘরের (কাবা) উদ্দেশে রওনা হওয়ার পর পথে কোথাও যাত্রাবিরতি দেইনি। আমার ইচ্ছাশক্তিই আমাকে এখানে টেনে এনেছে। সত্যি কথা কী, এত অল্প সময়ে আমি দীর্ঘ এ সফর শেষ করতে পারবো- তা ভাবতেও পারিনি। কিন্তু হয়ে গেছে- আলহামদুলিল্লাহ। আমি ভীষণ খুশি।’

সারা প্রতিদিন টানা ১০ থেকে ১২ ঘণ্টা সাইকেল চালিয়েছেন। যাত্রাপথে একবার তার সাইকেলটি নষ্ট হয়ে যায়। সেটি তিনি নিজেই মেরামত করেন। তার এ সফর অনলাইনে ব্যাপক ভাইরাল হয়। মক্কা পৌঁছার পর প্রচুর মানুষ তাকে দেখতে ভিড় জমায়।

তিউনিসিয়া থেকে একাধারে ১৬ দিন সাইকেল চালানোর পর তিনি সুদান পৌঁছেন। সেখানে তার সঙ্গে এক নারীর সাক্ষাৎ হয়। ওই নারী তার সঙ্গে ২০০ কিলোমিটার পথ ভ্রমণ করেন। যাত্রাপথে সারা অনেক মানুষের সহযোগিতা পেয়েছেন। আল্লাহর ঘরের মেহমান হচ্ছি জেনে অনেকেই শুভেচ্ছা জ্ঞাপন করেছেন, দোয়া দিয়েছেন, নানাভাবে সাহায্য করেছেন।

মসজিদে হারামের সামনে সারা হাবা, ছবি: সংগৃহীত

মক্কায় আসার আগে তিনি মদিনায় হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জিয়ারত করে এসেছেন। উমরা পালন শেষে তিনি আকাশ পথে তিউনিসিয়া ফিরে যাবেন।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, সারার আগে কোনো নারী সাইকেল চালিয়ে মক্কায় উমরা পালনের জন্য আসেননি।

অবশ্য ২০১৯ সালের হজে বৃটেন থেকে ৮ জন পুরুষ সাইক্লিস্ট হজপালনে সৌদি আরব এসেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর